মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব

0
212

অনলাইন ডেস্ক : মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী হিসেবে ইসমাইল সাবরি ইয়াকুবকে নিয়োগ দিয়েছেন দেশটির রাজা সুলতান আব্দুল্লাহ সুলতান আহমদ শাহ।

মুহিউদ্দীন ইয়াসিনের স্থলাভিষিক্ত হলেন ইসমাইল সাবরি। পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা হারানোর পর চলতি সপ্তাহে মন্ত্রিসভাসহ পদত্যাগ করেছিলেন মুহিউদ্দীন। খবর রয়টার্সের।

করোনাভাইরাস মহামারি এবং আর্থিক সংকট যখন মালয়েশিয়াকে ঘিরে ধরেছে তখন দক্ষিণপূর্ব এশিয়ার দেশটির দায়িত্ব নিচ্ছেন ইসমাইল সাবরি। ইসমাইল সাবরি গত মুহিউদ্দীন সরকারের উপ-প্রধানমন্ত্রী ছিলেন। করোনা মোকাবিলায় ব্যর্থতার জেরেই মূলত পদত্যাগ করেন মুহিউদ্দীন।

এদিকে, ইসমাইল সাবরি প্রধানমন্ত্রী হওয়ায় ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশন (ইউএমনএনও) পার্টি, যেটি মালয়েশিয়ার ‘প্রাচীনতম দল’ হিসেবে পরিচিত, আবারও ক্ষমতায় ফিরে এলো। ব্যাপক দুর্নীতির অভিযোগ ওঠার পর ২০১৮ সালের সাধারণ নির্বাচনে পরাজিত হয়েছিল দলটি।

মালয়েশিয়ার রাজার প্রাসাদ থেকে এক বিবৃতিতে জানানো হয়, ২২২ আসনের পার্লামেন্টে ১১৪ জনের সমর্থন পেয়ে সামান্য সংখ্যাগরিষ্ঠতা পেয়ে জয়ী হয়েছে ৬১ বছর বয়সী ইসমাইল সাবরি। ২০১৮ সালের নির্বাচনের পর গত তিন বছরে এই নিয়ে তৃতীয় প্রধানমন্ত্রী পেলো মালয়েশিয়া।

রাজপ্রাসাদের বিবৃতিতে বলা হয়, রাজা আশা করেন যে অবিলম্বে রাজনৈতিক সংকটের সমাপ্তি হবে এবং সংসদ সদস্যরা তাদের রাজনৈতিক এজেন্ডাকে এক পাশে রাখবে। এই সময়ে অনির্দিষ্ট রাজনৈতিক সংকটের মাধ্যমে জনগণের বোঝা আর বাড়ানো উচিত হবে না।