বিশ্ববিদ্যালয় পর্যায়ে জ্ঞান ও দক্ষতা বৃদ্ধিতে গবেষণা খাতে বরাদ্দ বাড়াতে হবে- শিক্ষামন্ত্রী

0
261

অনলাইন ডেস্ক : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লব তরান্বিত করতে বিশ্ববিদ্যালয় পর্যায়ে জ্ঞান ও দক্ষতা বৃদ্ধিতে গবেষণা খাতে বরাদ্দ বাড়াতে হবে।

বুধবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইন্সিস্টিটিউটের শহীদ প্রকৌশলী ভবনের কাউন্সিল হলে ‘ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভ্যুলেশন ইন বাংলাদেশ: এডুকেশন অ্যান্ড রিসার্স পারসপেক্টটিভস ফর ইমপ্লিমেন্টশন অব ভিশন-২০৪১’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।
তিনি বলেন, আমরা বিভিন্ন কারণে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শিল্প বিপ্লব ধরতে পারিনি। কিন্তু বাংলাদেশ এখন উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে। এই চতুর্থ শিল্প বিপ্লবে আমরা সম্পৃক্ত থেকে আরো দেশকে এগিয়ে নিয়ে যাবো।

শিক্ষামন্ত্রী বলেন, দক্ষ ও মেধাবী জনগোষ্ঠী তৈরিতে গোঁড়া থেকেই তাদের তৈরি করতে হবে। শিক্ষা প্রতিষ্ঠান ও পরিবারগুলোর এতে উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে। সেজন্য শিশুদের পরীক্ষার চাপ থেকে মুক্তি দিতে হবে। পরীক্ষার চাপ কমানো হবে আরো। লেখাপড়ার চাপও কমছে। আরো চাপ কিভাবে কমানো যায় তার বিষয়ে চিন্তাভাবনা করা হচ্ছে।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডুয়েটের সাবেক ভারপ্রাপ্ত উপাচার্য ইঞ্জিনিয়ার মোহাম্মদ আসাদুজ্জামান চৌধুরী। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডা. অধ্যাপক শরফুদ্দিন আহমেদ, আইইবি’র প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার নূরুল হুদা, আইইবি’র ভাইস প্রেসিডেন্ট (এইচআরডি) ইঞ্জিনিয়ার নূরুজ্জামান।