প্রতিবন্ধীরা অভিশাপ নয়, আশীর্বাদ- নুরুল ইসলাম

0
341

অনলাইন ডেস্ক : প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, বাংলাদেশে প্রতিবন্ধীদের ভিন্ন চোখে দেখা হয়, তাদের সমাজে পরিপূর্ণ জায়গা দেয়া হয় না। অথচ আল্লাহ মানুষকে পরীক্ষা করার জন্য প্রতিবন্ধী সন্তান দান করেন এবং তিনি দেখেন তার পিতামাতা তাকে কেমনভাবে গ্রহণ করছেন। মন্ত্রী বলেন, প্রতিবন্ধীরা অভিশাপ নয়, আশীর্বাদ।
শনিবার রাজধানীর এফডিসিতে ডিবেট ফর ডেমোক্রেসি`র আয়োজনে দৃষ্টি-প্রতিবন্ধী শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত ছায়া সংসদে মন্ত্রী এসব কথা বলেন।
নুরুল ইসলাম বিএসসি বলেন, বর্তমান সরকার দৃষ্টি প্রতিবন্ধী থেকে শুরু করে সবধরনের প্রতিবন্ধীদের জন্য আপসহীনভাবে কাজ করে যাচ্ছে। গত পাঁচ বছরে প্রতিবন্ধীদের উন্নয়নে এক নজিরবিহীন দৃষ্টান্ত স্থাপন করেছে দেশ নেত্রী শেখ হাসিনা সরকার। আমাদের মন্ত্রণালয়ের পক্ষ থেকে দৃষ্টি প্রতিবন্ধীদের বিদেশ গমন এবং সেখানে তাদের কর্মসংস্থান সৃষ্টির সুযোগ তৈরির চেষ্টা করবো।
মন্ত্রী এসময় অনুষ্ঠানে উপস্থিত দৃষ্টি প্রতিবন্ধীদের মাঝে পাঁচ লাখ টাকার চেক হস্তান্তর করেন।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহম্মেদ চৌধুরী কিরণ। তিনি বলেন, দেশ উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করতে হলে প্রতিবন্ধীদের শিক্ষা, স্বাস্থ্য, চিকিৎসা, কর্মসংস্থান ও বিনোদনসহ তাদের সামাজিক নিরাপত্তা ও পুনর্বাসন নিশ্চিত করতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে অন্তর্ভুক্তিমূলক শিক্ষাব্যবস্থা থাকা উচিত। সরকারি চাকরিতে প্রতিবন্ধীদের জন্য ৫% কোটা রাখা উচিত। বর্তমান প্রদত্ত প্রতিবন্ধীদের ভাতা ৭০০ টাকার পরিবর্তে ১৫০০ টাকা করা উচিত।