নোয়াখালীর ভাসানচরে পৌঁছেছে আরও ২ হাজার ২৫৭ জন রোহিঙ্গা

0
224

নবীন, নোয়াখালী প্রতিনিধি : পঞ্চম ধাপে নোয়াখালীর হাতিয়া উপজেলার ভাসানচরে এসে পৌঁছেছে আরও ২ হাজার ২৫৭ জন রোহিঙ্গা নারী-পুরুষ। এরমধ্যে ৫৬৩ জন পুরুষ, ৬৬৫ জন নারী ও ১০২৯ জন শিশু রয়েছে।
এর আগে বুধবার নৌবাহিনীর ৬টি জাহাজে করে তাদের ভাসানচরে নেয়া হয়। রোহিঙ্গারা ভাসানচরে এসে পৌঁছেছে বলে নিশ্চিত করেছেন ভাসানচর থানার ওসি মো. মাহে আলম।
তিনি বলেন, সকালে পতেঙ্গা বিসিজ আউটপোস্ট থেকে ৩৭৭ জন রোহিঙ্গা নিয়ে বিএনএস সন্দীপ, ৩৭৭ জন রোহিঙ্গা নিয়ে বিএনএস হাতিয়া, ৩৬০ জন রোহিঙ্গা নিয়ে এলসিইউ-১, ৩৭৯ রোহিঙ্গা নিয়ে এলসিইউ-২, ৩৯৩ জন রোহিঙ্গা নিয়ে এলসিইউ-৩ এবং ৩৭১ জন রোহিঙ্গা নিয়ে এলসিইউ-৪ ভাসানচরের উদ্দেশ্যে রওনা দেয়।
এর আগে চারটি ধাপে ভাসানচরে আবাসন নিশ্চিত হয়েছে ৯ হাজার ৫৪০ রোহিঙ্গার।
প্রথম ধাপে গত ৪ ডিসেম্বর এসেছিল ১৬৪২ জন, দ্বিতীয় ধাপে গত ২৯ ডিসেম্বর ১৮০৫ জন, তৃতীয় ধাপে গত ২৮ ও ২৯ জানুয়ারি ২০২১ তারিখে ৩২০০ জন ও ১৪ ও ১৫ ফেব্রুয়ারি ভাসানচরে আসে আরও ২৮৯৩ জন রোহিঙ্গা।
ভাসানচরে নৌবাহিনীর তত্ত্বাবধানে রোহিঙ্গা স্থানান্তরের জন্য নিজস্ব তহবিল থেকে ৩ হাজার ৯৫ কোটি টাকা ব্যয়ে আশ্রয়ণ প্রকল্প বাস্তবায়ন করা হয়। ১ লাখ রোহিঙ্গার বসবাসের জন্য উপযোগী করে ১২০টি অবকাঠামো তৈরি করা হয়েছে ১৩ হাজার একর আয়তনের এই চরটিতে।