করোনা জর্জরিত ভারতের দিকে হাত বাড়িয়ে দিল ফ্রান্স

0
80

অনলাইন ডেস্ক : প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডবে দিশেহারা ভারতের দিকে এবার সাহায্যের হাত বাড়িয়ে দিল ফ্রান্স। দেশটিতে অক্সিজেনের ঘাটতি মেটাতে অক্সিজেন জেনারেটরসহ তরল অক্সিজেনের কন্টেইনার পাঠাচ্ছে ইউরোপের দেশটি। চলতি সপ্তাহ শেষ হওয়ার আগেই আকাশ এবং সমুদ্র পথে ভারতে এসে পৌঁছাবে এসব সাহায্য।

ভারতে অবস্থিত ফরাসি সংস্থাগুলোর সঙ্গে মিলে ‘সলিডারিটি মিশন’-এর অধীনে ফরাসি রাষ্ট্রপতি ইম্যানুয়েল ম্যাকরন এই সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। এই উদ্যোগের অধীনে ভারতকে সাহায্য করছে ইউরোপীয় ইউনিয়নও।
ভারতে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত ইম্যানুয়েল লেনেইন এই বিষয়ে জানান, তাদের লক্ষ্য ভারতের আপতকালীন স্বাস্থ্যব্যবস্থাকে সাহায্য করার পাশাপাশি দীর্ঘস্থায়ীভাবে এদেশের স্বাস্থ্যব্যবস্থাকে স্থিতীশীল করা।

উল্লেখ্য, জার্মানির পর ফ্রান্স দ্বিতীয় দেশ যারা করোনা জর্জরিত ভারতের দিকে হাত বাড়িয়ে দিয়েছে। এর আগে জার্মানি থেকে ২৩টি অক্সিজেন উৎপাদনকারী বিশেষ প্ল্যান্ট নিয়ে এসেছে ভারত।

এদিকে ফ্রান্স ভারতকে ৮টি অক্সিজেন জেনারেটর পাঠাবে। এই জেনারেটরগুলো ১০ বছরের জন্য একটি হাসপাতালকে স্বনির্ভর করে তোলে। এক একটি জেনারেটর ২৫০ বেডের একটি হাসপাতালের অক্সিজেনের চাহিদা মেটাতে সক্ষম।

এছাড়া ফ্রান্স তরল অক্সিজেনের পাঁচটি কন্টেইনার পাঠাতে চলেছে প্রথম দফায়। তাছাড়া ২৮টি ভেন্টিলেটর এবং ২০০টি ইলেক্ট্রিক সিরিঞ্জ পাম্পও পাঠাবে ফ্রান্স। এই সাহায্যের কথা ঘোষণা করার পর ফরাসি সরকারের পক্ষ থেকে একটি বিবৃতি প্রকাশ করে বলা হয়, ‘ফ্রান্স ও ভারত সবসময়েই কঠিন সময়ে একে অপরের পাশে ছিল। আমাদের কৌশলগত অংশীদারিত্ব এবং ভারতীয় ও ফরাসি জনগণের মধ্যে বন্ধুত্বের মূলে রয়েছে এই সংহতি।’