৮ থেকে ১৪ মে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে ‘সেবা সপ্তাহ’

0
52

অনলাইন ডেস্ক : আগামী বুধবার (৮ থেকে ১৪ মে) পর্যন্ত মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে সেবা সপ্তাহ পালন করা হবে। সেবা সপ্তাহে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় এবং এর অধীনস্থ সকল দফতর সংস্থার মাধ্যমে বিশেষ ব্যবস্থায় সেবা প্রদান করা হবে।
বুধবার সকাল ১০টায় বর্ণাঢ্য র‌্যালির মাধ্যমে সপ্তাহব্যাপী সেবা সপ্তাহের উদ্বোধন করবেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ. ক. ম মোজাম্মেল হক।
এ উপলক্ষে সোমবার মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ. ক. ম মোজাম্মেল হকের সভাপতিত্বে মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সভা অনুষ্ঠিত হয়।
সভায় সেবা সপ্তাহে সেবা গ্রহণের জন্য সেবা প্রত্যাশীদের আহ্বান জানানো হয়েছে। এসময় মন্ত্রী সেবা প্রত্যাশীদের সহজে সেবা প্রদানের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন।
মন্ত্রণালয় সূত্র জানায়, সেবা সপ্তাহে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের গেজেট শাখা থেকে গেজেট সংশোধন, গেজেট সংশোধন সংক্রান্ত তথ্য প্রদান এবং যথাযথ কর্তৃপক্ষের সুপারিশের প্রেক্ষিতে গেজেট প্রকাশের ব্যবস্থা করা হবে। প্রত্যয়ন শাখা থেকে মুক্তিযোদ্ধা কোটায় নিয়োগ, শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি এবং চাকুরিত কর্মকর্তা-কর্মচারীর চাকরিকাল বর্ধিত করণের প্রত্যয়ন, হিসাব শাখার মাধ্যমে মুক্তিযোদ্ধাদের চিকিৎসার আর্থিক ও অন্যান্য সহযোগিতা প্রদান করা হবে।
উন্নয়ন শাখা হতে শহীদ এবং যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের ছাড়পত্র যাচাইকরণ এবং মুক্তিযোদ্ধাদের জমি-জমা/প্লট/বাড়ি সংক্রান্ত আবেদন যাচাই করণ ও অগ্রায়ন করা হবে। বাজেট শাখার মাধ্যমে শহীদ, খেতাবপ্রাপ্ত, যুদ্ধাহত, মৃত যুদ্ধাহত এবং সাধারণ মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা অনুমোদন ও বরাদ্দ, প্রয়াত মুক্তিযোদ্ধাদের দাফন ও সৎকারে অনুদান, খেতাবপ্রাপ্ত ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের ডিজিটাল কার্ড ও ইলেকট্রনিক পদ্ধতিতে মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা প্রদানের ব্যবস্থা করা হবে।
সনদ অধিশাখা হতে সাময়িক সনদ, রেজিস্ট্রার সংশোধন এবং সাময়িক সনদ ও ওয়েবসাইটে এর তথ্য সংশোধনের ব্যবস্থা গ্রহণ করা হবে। প্রশাসন শাখা হতে মন্ত্রণালয় ও এর অধীনস্থ কর্মকর্তা কর্মচারীদের বিভিন্ন প্রশাসনিক বিষয়ে সেবা প্রদান করা হবে।