২৫টি ছক্কায় ইংল্যান্ডের বিশ্বরেকর্ড

0
31

অনলাইন ডেস্ক : ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে আজ ছক্কার বন্যা বইয়ে দিয়েছে ইংল্যান্ড। আফগানিস্তানের বিপক্ষে তারা ২৫টি ছক্কা হাঁকিয়েছে। ওয়ানডে ক্রিকেটে এক ইনিংসে এটিই সর্বোচ্চ। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে এর আগে এক ইনিংসে ২৪টি ছক্কা মেরে এই রেকর্ড ইংল্যান্ডের দখলে ছিল। আজ ২৫টি ছক্কার মধ্যে তারা রশীদ খানের বলে ১১টি ছক্কা মেরেছে। ইংলিশ ব্যাটসম্যানদের মধ্যে ইয়ন মরগ্যান ১৭টি, জনি বেয়ারস্টো ৩টি, জো রুট ১টি ও মঈন আলী ৪টি ছক্কা হাঁকিয়েছেন।
ইংল্যান্ড বিশ্বকাপে মঙ্গলবার ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে আফগানিস্তানের বিপক্ষে টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটে ৩৯৭ রান সংগ্রহ করেছে স্বাগতিক ইংল্যান্ড। দলের পক্ষে সর্বোচ্চ ১৪৮ রান করেছেন অধিনায়ক ইয়ন মরগ্যান। ওপেনার জনি বেয়ারস্টো করেছেন ৯০ রান। ওয়ানডাউনে নেমে ৮৮ রান করেছেন জো রুট। ৯ বলে ৩১ রান করে অপরাজিত থাকেন মঈন আলী। আফগানিস্তানের বোলারদের মধ্যে দৌলৎ জাদরান ৩টি ও গুলবদিন নাইব ৩টি করে উইকেট শিকার করেন।
চার নম্বর পজিশনে ব্যাট করতে নেমে শুরু থেকে ঝড়ো ব্যাটিং করতে থাকেন মরগ্যান। ৩৬ বলে ব্যক্তিগত অর্ধশত পূরণ করার পর ৫৭ বলে সেঞ্চুরি করেন মরগ্যান। বিশ্বকাপের ইতিহাসে এটি চতুর্থ দ্রুততম সেঞ্চুরি। ২০১১ বিশ্বকাপে ৫০ বলে সেঞ্চুরি করেছিলেন আয়ারল্যান্ডের কেভিন ও’ব্রাইন।
রোহিত শর্মার রেকর্ড ভেঙে এক ম্যাচে সর্বাধিক ছক্কা মারার রেকর্ড গড়েছেন ইংলিশ অধিনায়ক ইয়ন মরগ্যান। আজ ৭১ বলে ১৭টি ছক্কা ও ৪টি চারের সাহায্যে ১৪৮ রান করেছেন তিনি। শুধু ছক্কাতেই সেঞ্চুরি হয়েছে মরগ্যানের। ১৭টি ছক্কা থেকে এসেছে ১০২ রান।
ওয়ানডে ক্রিকেটে এর আগে এক ম্যাচে ১৬টি করে ছক্কা হাঁকিয়েছিলেন ভারতের রোহিত শর্মা, দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স ও ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল। আজ এই তিন ব্যাটসম্যানকেই ছাড়িয়ে এক ম্যাচে সর্বাধিক ছক্কা মারার রেকর্ড নিজের দখলেন নিলেন মরগ্যান।