১ যুগ পর কোপার শিরোপা জিতল ব্রাজিল

0
54

অনলাইন ডেস্ক:কোপা আমেরিকার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে পেরুকে ১-৩ গোলে হারিয়ে শিরোপা জিতল ব্রাজিল। এ জয়ের মধ্য দিয়ে ১২ বছর পর কোপার শিরোপা ঘরে তুলল আয়োজক দেশ ব্রাজিল।
এর আগে ২০০৭ সালে সেলেসাওরা সর্বশেষ এই শিরোপার স্বাদ পেয়েছিল। এ নিয়ে গত ৯ আসরে ৫ বারই চ্যাম্পিয়ন হলো ব্রাজিল।
রবিবার দিবাগত রাতে দেশটির রিও ডি জেনেরিও’র ঐতিহাসিক মারাকানা স্টেডিয়ামে কোপা আমেরিকার ফাইনালে মুখোমুখি হয় স্বাগতিক ব্রাজিল ও পেরু।
শিরোপা জয়ের লক্ষ্যে মাঠে নেমে ম্যাচের ১৫ মিনিটেই দলকে এগিয়ে দেন এভারটন। ১-০ গোলে পিছিয়ে যাওয়া পেরু পেনাল্টি গোলে সমতায় ফিরেছিল। কিন্তু তাদের সেই স্বস্তি দীর্ঘস্থায়ী হতে দেয়নি ব্রাজিল। দুর্দান্ত গোলে সেলেসাওদের লিড এনে দেন গ্যাব্রিয়েল জেসুস।
এদিকে ম্যাচের ৭০তম মিনিটে বল দখলের লড়াই করতে গিয়ে পেরুর জামব্রানোকে কনুই দিয়ে ধাক্কা দেন গ্যাব্রিয়েল জেসুস। ফলাফল ম্যাচে দ্বিতীয় হলুদ কার্ড তথা লাল কার্ড দেখে মাঠ ছাড়েন এই ব্রাজিলিয়ান স্ট্রাইকার।
এর আগে প্রথমার্ধের ৩০তম মিনিটেও বল দখলের তাড়ায় ফাউল করে হলুদ কার্ড দেখতে হয় তাকে। ১০ জনের ব্রাজিলকে বেশ ভালোই চেপে ধরেছে পেরু। তবে ব্রাজিলের শক্ত রক্ষণ ভাঙতে পারেনি দলটি।
খেলার একদম অন্তিম মুহূর্তে পেনাল্টি থেকে গোল করে পেরুর কফিনে শেষ পেরেক ঠুকে দেন ব্রাজিলের রিচার্লসন। এভারটনের দুর্দান্ত আক্রমণ সামলাতে গিয়ে তাকে ফাউল করে বসেন জামব্রানো। রেফারি ভিডিও রেফারির সহযোগিতা নিয়ে পেনাল্টির বাঁশি বাজালে তা পেনাল্টি থেকে গোল করতে কোনো অসুবিধাই হয়নি রিচার্লসনের।

শেষপর্যন্ত ওই ব্যবধানে জিতেই ১২ বছরের আক্ষেপ ঘুচায় ব্রাজিল।