১৭ ফিট লম্বা গর্ভবতী অজগর!

0
33

অনলাইন ডেস্ক:মার্কিন যুক্তরাষ্ট্রের শহর ফ্লোরিডায় ১৭ ফিট লম্বা একটি অজগর সাপ ধরেছে বিজ্ঞানীরা। ১৪০ পাউন্ড ওজনের এই অজগরের পেটে ৭৩টি ডিম রয়েছে। এতো বড় অজগর এর আগে কখনো দেখা যায়নি বলে দাবি করেছেন বিজ্ঞানীরা।
গবেষকরা জানিয়েছেন, ওই পাইথনটি অনায়াসে একটি পূর্ণ বয়স্ক হরিণকে খেয়ে নিতে পারে। বিগ সাইপ্রেস ন্যাশনাল প্রিজার্ভের ফেসবুক পোস্ট অনুসারে‌ ফ্লোরিডার দক্ষিণাংশ থেকে যত পাইথন ধরা হয়েছে, এটি তার মধ্য অন্যতম বড়।
গবেষকেরা এই স্ত্রী সাপটিকে খুঁজতে ব্যবহার করেছিলেন আশেপাশের পুরুষ সাপদের! পুরুষ সাপেদের গলায় রেডিও ট্রান্সমিটার পরিয়ে দিতেন তারা। স্ত্রী সাপের সঙ্গে সঙ্গমের কালে বিশালকারসাপগুলোর অবস্থান ট্র্যাক করতেন তারা এবং প্রজনন সক্ষম স্ত্রী সাপদের সনাক্ত করতেন।
গবেষকেরা জানিয়েছেন, ১৭ ফুটের ওই সাপের দেহে তাঁরা ৭৩ টি ডিম পেয়েছেন। গবেষকরা বলেন, ফ্লোরিডায়এই সরীসৃপের কোনও প্রাকৃতিক খাদক নেই। সে কারণেই তারা দ্রুত বৃদ্ধি পাচ্ছে, যা অন্য বন্যপ্রাণীদের কাছে বেশ আশঙ্কার বিষয়। এই সাপগুলো স্থানীয় বন্যপ্রাণীদের সংখ্যা হ্রাস করতে পারে।এই পাইথন খরগোশ, পাখি এবং ছোট প্রাণীদের হত্যা করে এবং প্রাপ্তবয়স্ক হরিণের মতো বড় প্রাণীও অনায়াসে খেতে পারে। বার্মিজ পাইথন আক্রমণাত্মক প্রজাতির, এই তল্লাটে ১৯৮০-র দশকে এদের প্রথম দেখা মেলে।