স্বাস্থ্যসেবা নিশ্চিত হওয়ায় দেশের মানুষের গড় আয়ু বেড়েছে

0
85

অনলাইন ডেস্ক : মাতৃমৃত্যু হার ও শিশুমৃত্যু হার কমে আসায় এবং স্বাস্থ্যসেবা নিশ্চিত হওয়ায় দেশের মানুষের গড় আয়ু বেড়ে ৭১ দশমিক ৮ বছর হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক স্বপন।
বৃহস্পতিবার সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ‘বিশ্ব স্বাস্থ্য দিবস’ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।
প্রতিমন্ত্রী বলেন, মানুষের আয়ুকাল বাড়ার ফলে বার্ধক্যে পৌঁছানো মানুষের সংখ্যা বেড়েছে। এর সাথে যুক্ত হয়েছে জটিল রোগের বোঝা। ক্যান্সার, হৃদরোগ, কিডনির রোগ, ডায়াবেটিসসহ জটিল রোগেও আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। এতে করে দীর্ঘমেয়াদি ও ব্যয়বহুল চিকিৎসার চাহিদা বাড়ছে। সরকার এই চাহিদা পূরণে কাজ করছে।
জাহিদ মালেক স্বপন বলেন, রোগীর চিকিৎসা সেবা নিশ্চিত করতে বেসরকারি হাসপাতালে চিকিৎসা মনিটরিং জোরদার করা হয়েছে। স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য স্বাস্থ্য সুরক্ষা আইন চূড়ান্ত পর্যায়ে রয়েছে। স্বাস্থ্যসেবার মান উন্নয়নের জন্য চিকিৎসকদের গ্রামে থেকে চিকিৎসা প্রদানের ক্ষেত্রে সরকার কাজ করছে। চিকিৎসকরা যাতে গ্রামে উপস্থিত থাকেন, সেটা নিয়েও সরকার জোর প্রচেষ্টা চালাচ্ছে।
প্রতিমন্ত্রী বলেন, চলতি বছর ১০ হাজার চিকিৎসক, পাঁচ হাজার নার্স ও ৪০ হাজার স্বাস্থকর্মী নিয়োগ দেবে সরকার। সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের দুই সচিব সিরাজুল হক খান ও ফয়েজ আহম্মদসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা।