স্বাধীনতার পর নৃত্য পরিপূর্ণতা লাভ করেছে : আসাদুজ্জামান নূর

0
117

মুুহাম্মদ দিদারুল আলম, চট্টগ্রাম প্রতিনিধি: শুক্রবার (২০ অক্টোবর) সন্ধ্যায় থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম (টিআইসি) মিলনায়তনে ওড়িশী অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টারের ১৬বছর পূর্তি উপলক্ষে ওড়িশী নৃত্য উৎসবে প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতিমন্ত্রী ও বরেণ্য নাট্যব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর বলেন ‘স্বাধীনতার পরে আমাদের সংস্কৃতি অঙ্গনে নৃত্য ক্রমাগত শক্তিশালী হয়েছে, শুধু ঢাকা শহরে নয়, ঢাকার বাইরেও এটি ক্রমাগত বিস্তৃতি লাভ করছে।
তিনি আরো বলেন, নাচের বৈচিত্র্য এবং ওড়িশী নৃত্যে প্রমা অবন্তীর পরিণত চিন্তা, শৈল্পিক দক্ষতা আমরা লক্ষ করছি। অনেক শিল্পী ভারতে গিয়ে নানাভাবে প্রশিক্ষণ লাভ করেছে। পরবর্তীতে দেশে এসে তারা বহি:প্রকাশ করছে। পাশাপাশি নাচে আমাদের মেয়েদের ঐতিহ্য ছিল। সবমিলিয়ে আগের তুলনায় নাচ এখন অনেক বেশি গতিশীল, প্রাণবন্ত এবং সমৃদ্ধ। প্রমা অবন্তীর ওড়িশী নৃত্যচর্চা অন্যদের অনুপ্রাণিত করছে বলেও জানান মন্ত্রী।
প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেনের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন চট্টগ্রামে নবনিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার অনিন্দ্য ব্যানার্জী।
নৃত্যোৎসবে ৪ গুণীজনকে সম্মাননা প্রদান করা হয়। তারা হলেন- নৃত্যগুরু শৈবাল সেন রূপক, বার্জার পেইন্টের ম্যানেজিং ডিরেক্টর রূপালী চৌধুরী, কবি ও চিত্রশিল্পী খালিদ আহসান এবং কবি ওমর কায়সার।
অনুষ্ঠানে প্রমা অবন্তীর পরিচালনায় ওড়িশী নৃত্য পরিবেশিত হয়। এর মধ্যে সম্ভাষক নৃত্য মঙ্গলাচরণ, যুগদন্ড পল্লবী, বসন্ত পল্লবী, রবীন্দ্রনৃত্য আরভী পল্লবী, অভিনয়ম ভাঙ্গা গান, মোক্ষ নৃত্য শ্রোতাদের মনে স্থান করে নেয়। নৃত্যানুষ্ঠানের পর কথামালায় অংশ নেন সাংস্কৃতিক ব্যক্তিত্বরা।
ওড়িশী অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার বিশুদ্ধ ওড়িশী ও রবীন্দ্র আঙ্গিকে নৃত্যচর্চায় নিবেদিত একটি প্রতিষ্ঠান। যা ইতিমধ্যে দেশ ও বিদেশে সমাদৃত হয়েছে। ষষ্ঠদশ বছরে পদার্পণ এবং সারা দেশে শুদ্ধ নৃত্যচর্চা প্রসারের লক্ষ্যে এ ওড়িশী নৃত্য উৎসব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here