সম্পর্ক উন্নয়নের বার্তা নিয়ে ঢাকায় রুশনারা

0
63

অনলাইন ডেস্ক: যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর বাংলাদেশ বিষয়ক বাণিজ্যদূত বাংলাদেশি বংশোদ্ভূত এমপি রুশনারা আলী ঢাকায় এসেছেন। শনিবার রাতে তিনি ঢাকায় পৌঁছান বলে নিশ্চিত করেছে ব্রিটিশ দূতাবাস কর্তৃপক্ষ।

দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে আলোচনার পাশাপাশি যুক্তরাজ্য ও বাংলাদেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক আরও জোরদার করতেই ঢাকায় সফরে এসেছেন আলোচিত এই ব্রিটিশ এমপি।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, আগামীকাল রবিবার থেকে তার আনুষ্ঠানিক সফর শুরু হবে।

এর আগে ২০১৭ সালের সেপ্টেম্বরে রুশনারা আলীর নেতৃত্বে যুক্তরাজ্যের রেল কোম্পানিগুলোর একটি বাণিজ্যিক প্রতিনিধিদল বাংলাদেশ সফর করেছিল।

বাংলাদেশের সঙ্গে যুক্তরাজ্যের বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক জোরদারে বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ পার্লামেন্ট সদস্য রুশনারা আলী ২০১২ সালে ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাণিজ্যদূত হিসেবে নিয়োগ পান। গত বছর তিনি টানা তৃতীয় মেয়াদে এমপি নির্বাচিত হন।

বাংলাদেশের রপ্তানি পণ্যের তৃতীয় বৃহত্তম গন্তব্য যুক্তরাজ্য। দুই দেশের বাণিজ্য দুই দশমিক ৩০ মিলিয়ন ডলারে পৌঁছেছে। জ্বালানি, অবকাঠামো, ব্যাংকিং ও শিক্ষা খাতে শতাধিক ব্রিটিশ কোম্পানি বাংলাদেশে কাজ করছে। সংশ্নিষ্টরা বলছেন, রুশনারা আলীর সফর বাংলাদেশে যুক্তরাজ্যের বিনিয়োগ বাড়াতে সহায়ক হবে।