সমুদ্রে বিধ্বস্ত জাপানি যুদ্ধবিমান, পাইলট নিখোঁজ

0
8

অনলাইন ডেস্ক:রুটিন মহড়ার সময় জাপানের একটি যুদ্ধবিমান প্রশান্ত মহাসাগরে আছড়ে পড়েছে। এ ঘটনায় এখনো বিমানের পাইলট নিখোঁজ রয়েছেন। বুধবার জাপানি বিমান বাহিনীর দেওয়া তথ্যের বরাতে করা প্রতিবেদনে এই বিমান বিধ্বস্তের বিষয়টি নিশ্চিত করেছে সংবাদমাধ্যম ‘বিবিসি নিউজ’।

প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার স্থানীয় সময় সকাল সাড়ে ৭টার দিকে জাপানের এফ-৩৫ যুদ্ধবিমানটি দেশটির উত্তর-পূর্বাঞ্চলের মিসাওয়া শহরের ১৩৫ কিলোমিটার পূর্বে মহড়ারত অবস্থায় আচমকা রাডার থেকে অদৃশ্য হয়ে যায়।

এদিকে বুধবার জাপানের সামরিক বাহিনীর পক্ষ থেকে জানানো হয়, লম্বা সময় যাবত অভিযান চালিয়ে নিখোঁজের একদিন পর প্রশান্ত মহাসাগর থেকে বিমানটির বেশকিছু অংশকে এরইমধ্যে উদ্ধার করা সম্ভব হয়েছে। যদিও এতে এখনো সেই বিমানের পাইলটকে উদ্ধার করা যায়নি। তবে এই বিমান বিধ্বস্তের প্রকৃত কারণ অনুসন্ধানে ইতোমধ্যে একটি তদন্ত কমিটিও গঠন করা হয়েছে।
অপরদিকে জাপানের পাবলিক ব্রডকাস্টার এনএইচকে জানায়, এর আগে সেই যুদ্ধবিমানটিতে কোনো ধরনের ত্রুটি ধরা পড়েনি। তাহলে মাত্র এক বছরের পুরনো সেই বিমানটি আচমকা কেন কন্ট্রোল রুমের সঙ্গে এমন সংযোগ হারিয়ে ফেলল; সে ব্যাপারে এখন পর্যন্ত নিশ্চিতভাবে কোনো তথ্য পাওয়া যায়নি।

এফ-৩৫ মডেলের অত্যাধুনিক যুদ্ধবিমান বিধ্বস্তের ঘটনা এবারই প্রথম নয়। এর আগেও মার্কিন যুক্তরাষ্ট্রের মেরিন কর্পস এফ-৩৫বি বিমানটি গত বছরের সেপ্টেম্বর মাসে দক্ষিণ ক্যারোলাইনার বিউফোর্টে বিধ্বস্ত হয়েছিল।

বর্তমানে বাজারে এফ-৩৫ বিমানটির একসঙ্গে তিনটি সংস্করণ রয়েছে। জাপানের যে বিমানটি প্রশান্ত মহাসাগরে আছড়ে পড়েছে; সেটার মডেল ছিল এফ-৩৫-এ। আর অন্য যে বিমানটি যুক্তরাষ্ট্রে বিধ্বস্ত হয়; তার মডেল এফ-৩৫-বি। তবে এফ-৩৫-সি মডেলের অতি অত্যাধুনিক যুদ্ধবিমান মার্কিন নৌ সেনারা এখনো ব্যবহার করছে। সূত্র: বিবিসি নিউজ, রেডিও তেহরান