শ্রীলংকায় মুসলিমবিরোধী দাঙ্গায় অর্থদাতাদের সন্ধানে পুলিশ

0
58

অনলাইন ডেস্ক : শ্রীলংকায় মুসলমানদের বিরুদ্ধে সিংহলি বৌদ্ধদের দাঙ্গায় অর্থদাতাদের সন্ধানে নেমেছে দেশটির পুলিশ। সন্দেহভাজন ১০ মূলহোতা বিদেশি কোনো সহায়তা কিংবা অর্থ পেয়েছে কিনা, তা খতিয়ে দেখছে পুলিশ। এদিকে দাঙ্গাকারী গোষ্ঠীর নেতা অমিথ জিওয়ান উইরাসিংহি ও আরও ৯ জনকে বৃহস্পতিবার আটক করা হয়েছে। বার্তা সংস্থা রয়টার্স এ খবর প্রকাশ করেছে।
খবরে বলা হয়, গত রবিবার থেকে এই দাঙ্গা শুরু হয়েছে। দাঙ্গাকবলিত জনপ্রিয় পর্যটন নগরী ক্যান্ডিতে মুসলমানদের মসজিদ ও ব্যবসা প্রতিষ্ঠানে হামলার ঘটনায় এখন পর্যন্ত দুই ব্যক্তি নিহত হয়েছেন। এ ঘটনায় সন্দেহভাজন ১০ ব্যক্তিকে ১৪ দিন করে রিমান্ডে নেয়া হয়েছে। তাদের জিজ্ঞাসাবাদের জন্য কলম্বোয় নিয়ে যাওয়া হয়েছে। আটকদের তিনজন ক্যান্ডির ও বাকিরা বাইরের জেলার।
কলম্বোতে দেশটির পুলিশের মুখপাত্র রুয়ান গুনাসেকারা বলেন, কারা এতে অর্থায়ন করেছে, তাদের ভবিষ্যৎ পরিকল্পনা কী, স্থানীয় কোনো রাজনীতিবিদ তাতে জড়িত কিনা এবং এতে কোনো বিদেশির যোগসাজশ আছে কিনা, আমরা তা খুঁজে বের করার চেষ্টা করছি।
উল্লেখ্য, শ্রীলংকায় দুই কোটি ১০ লাখ লোকের মধ্যে ৭৫ শতাংশ সিংহলি বৌদ্ধ, মাত্র ১০ শতাংশ মুসলমান রয়েছে। মুসলিম রোহিঙ্গাদের শ্রীলংকায় আশ্রয় নেয়ার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে আসছে কিছু বৌদ্ধ জাতীয়তাবাদী।