শ্রমিকদের নতুন বেতন যুক্ত হতে বাস্তবায়ন যাচ্ছে: বাণিজ্যমন্ত্রী

0
20

অনলাইন ডেস্ক: সরকারি মজুরি কাঠামো বৃদ্ধি ও বাস্তবায়নের দাবিতে তৃতীয় দিনের মতো সড়ক অবরোধ করে আন্দোলন করছেন পোশাক শ্রমিকরা। শ্রমিকদের এই আন্দোলনের বিষয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, নতুন স্যালারি (বেতন) যুক্ত হতে বাস্তবায়ন যাচ্ছে এ মাসে। কোনো কিছু নতুন নতুন শুরু করতে গেলে কোনো ব্যাপারে কিছু কিছু আপত্তি থাকে। ক্লিয়ারিফিকেশনের কিছু ব্যাপার থাকে।

আজ মঙ্গলবার দুপুরে রাজধানীর শেরে বাংলা নগরে ২৪তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৯ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বাণিজ্য মন্ত্রণালয় ও রফতানি উন্নয়ন ব্যুরোর যৌথ আয়োজনে মাসব্যাপী বাণিজ্য মেলা আগামী ৯ জানুয়ারি শুরু হচ্ছে। ওইদিন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বিকেল ৩টায় মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

টিপু মুনশি বলেন, মেলায় বিভিন্ন ডাইভার্সিটি (বিচিত্রতা) ছাড়াও মানুষের বিনোদনেরও একটা বিষয় থাকে। অসংখ্য মানুষ আসবে, দেখবে, ঘুরে বেড়াবে। এ বিষয়গুলো মানুষের কাছে তুলে ধরতে হবে।

দেশের পোশাকশ্রমিকরা কয়েকদিন ধরে বিক্ষোভ করছেন। এ বিষয়ে তিনি বলেন, গতকালকেই আমি বিজিএমইএর প্রেসিডেন্ট, সাবেক প্রেসিডেন্ট, একজন সাংসদসহ পোশাকশিল্পের নেতাদের সঙ্গ কথা বলেছি। গতকাল সবাই আমরা একসঙ্গে ছিলাম। আজ বিকেল ৪টার সময় এ বিষয়ে শ্রম মন্ত্রণালয়ের ডাকে একটি সভা আছে।

রফতানি উন্নয়ন ব্যুরোর তথ্য অনু্যায়ী, ৯ জানুয়ারি শুরু হয়ে মেলা চলবে ৮ ফেব্রয়ারি পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা শুরু হয়ে মেলা চলবে রাত ১০টা পর্যন্ত। প্রাপ্ত বয়স্কদের জন্য ৩০ টাকা ও অপ্রাপ্ত বয়স্কদের জন্য ২০ টাকা টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে। প্রথমবারের মতো এবার মেলার টিকিট অনলাইনে পাওয়া যাবে।

মেলায় প্যাভিলিয়ন, মিনি-প্যাভিলিয়ন, রেস্তোরাঁ ও স্টলের মোট সংখ্যা ৬০৫টি। এর মধ্যে রয়েছে প্যাভিলিয়নের ১১০টি, মিনি-প্যাভিলিয়ন ৮৩টি ও রেস্তোরাঁসহ স্টলের সংখ্যা ৪১২টি।