শৈত্যপ্রবাহ নিয়ে যা জানালো আবহাওয়া অফিস

0
74

চলমান কুয়াশার তীব্রতা আরো দুই একদিন থাকতে পারে। আর কুয়াশা কেটে গেলেই মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ শুরু হবে। আর জানুয়ারিতে একাধিক তীব্র শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে।

রোববার আবহাওয়াবিদ আবদুল মান্নান এ তথ্য জানিয়েছেন। তিনি আরো জানান, আজ সারাদেশে মধ্যরাত থেকে দুপুর পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অধিদফতর জানায়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তত্সংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

আবহাওয়া অফিস আরো জানায়, সারাদেশে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় হালকা অথবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সাধারণত আমাদের দেশে গড়ে ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে তাপমাত্রা আসলেই তা শৈত্যপ্রবাহের মধ্যে পড়ে। বর্তমানে গড়ে এই তাপমাত্রা রয়েছে ১৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। এর সঙ্গে রয়েছে ঘন কুয়াশা। ফলে সারাদেশেই বেশ শীত অনুভূত হচ্ছে।