রাজধানীতে আড়াইশ ভবন ঝুঁকিপূর্ণ: গণপূর্তমন্ত্রী

0
43

অনলাইন ডেস্ক : গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন জানিয়েছেন, রাজধানী ঢাকাতে ঝূঁকিপূর্ণ নির্মাণাধীন ভবনের সংখ্যা ২৫৫টি। এর আগে এ সংখ্যা ছিল ৩২১টি; যার মধ্যে পুনঃসংস্কারের কারণে বাদ দেয়া হয় ৬৬টি। ইতোমধ্যে বিদ্যমান ঝূঁকিপূর্ণ ভবনগুলোকে বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ সাপেক্ষে দায়িদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের ২৩তম অধিবেশনে আজকের বৈঠকে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সরকার দলীয় সদস্য এম আবদুল লতিফের (চট্টগ্রাম-১১) প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।
জেলা শহর ফ্ল্যাট নির্মাণের কোন প্রকল্প নেই
কাজী নাবিল আহমেদের লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, সরকারিভাবে ঢাকায় রাজউক উত্তরা (৩য়পর্ব) প্রকল্পে স্বল্প আয়ের মানুষের জন্য ৮৫০ বর্গফুটের এক হাজার ফ্ল্যাট নির্মাণের ব্যবস্থা রয়েছে। পূর্বাচল নতুন শহর প্রকল্পে ৯০ একর জায়গা সংরক্ষণ করা হয়েছে, যেখানে ছোট আকারে ফ্ল্যাট নির্মাণ করা হবে। তবে জেলা শহর কিংবা সিটি করপোরেশন এবং পৌর সভাগুলোতে স্বল্প ব্যয়ে ফ্ল্যাট নির্মাণ সংক্রান্ত কোন প্রকল্প নেই জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের হাতে। তবে সরকারি সিদ্ধান্তের আলোকেও চাহিদার ভিত্তিতে এ ধরণের প্রকল্প নেওয়া যেতে পারে।
গণপূর্তমন্ত্রী আরও বলেন, চট্টগ্রামের বায়েজিদ বোস্তামি সড়কের দুই নম্বর রেলগেট এরাকায় ১৬৫টি ফ্ল্যাট নির্মাণ করা হচ্ছে, যা আগামী ২০২০ সালের মধ্যে গ্রাহকদের কাছে হস্তান্তর করা হবে। একই ধরণের প্রকল্প খুলনার কেডিএ কর্তৃক বাস্তবায়নাধীন ‘আহসানাবাদ আবাসিক এলাকা উন্নয়ন’ প্রকল্পে ফ্ল্যাট নির্মাণের জন্য জায়গা সংরক্ষণ করা রয়েছে।