যারা নির্বাচনে অংশ নেবে না, তারা বড় ভুল করবেন- সংস্কৃতি মন্ত্রী

0
62

অনলাইন ডেস্ক : বিরোধী দল বিএনপিকে উদ্যেশ্যে করে সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি বলেছেন, এবারের নির্বাচনে অংশগ্রহণ না করলে অতীতের মতোই তারা বড় ভুল করবে।
শুক্রবার সন্ধ্যায় কলকাতা বাংলাদেশ ডেপুটি হাইকমিশনে মন্ত্রীর সম্মানে এক অনুষ্ঠানে গণমাধ্যমের কর্মীদের সাথে আলাপচারিতাকালে তিনি এ মন্তব্য করেন। আসন্ন বাংলাদেশের সাধারণ নির্বাচন কতটা শান্তিপূর্ণ ও প্রশ্নহীন হবে সে প্রশ্নের উত্তরে আসাদুজ্জামান নূর জানান, ‘নির্বাচন হবেই, আমাদের দেশের মানুষ নির্বাচন চায়, তারা ইতিমধ্যেই নির্বাচন মুখী হয়েছেন। আমরা অতীতেও দেখেছি যারা নির্বাচনকে বর্জন করেন তারা জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েন। আমি মনে করি যারা রাজনীতি করেন, তারা যদি দেশের মঙ্গল চান তবে নির্বাচনে সকলেরই অংশগ্রহণ করা উচিত’।
বাংলাদেশের নির্বাচন নিয়ে প্রতিবেশি ভারতও উদ্বিগ্ন কি না সে প্রশ্নের উত্তরে নূর বলেন, ‘ভারত উদ্বিগ্ন কি না তা বলতে পারবো না, তবে আমরা উদ্বিগ্ন নই। কারণ দেশের অধিকাংশ রাজনৈতিক দলই প্রস্তুতি গ্রহণ করছে এবং তারা নির্বাচনে অংশ নেওয়ার ব্যাপারে সংশয় প্রকাশ করছেন। আমার ধারনা তারা নিশ্চয়ই আবার নির্বাচনে ফিরবেন। না ফিরলে দ্বিতীয়বারের জন্য ভুল করতে যাবেন’।
দেশের গণতন্ত্রের ধারাকে অব্যাহত রাখতে সকল দলের অংশগ্রহণ প্রয়োজন আছে বলেও মনে করেন সংস্কৃতি মন্ত্রী।
সাম্প্রদায়িকতা রুখতে ভারত-বাংলাদেশ উভয় দেশের সংস্কৃতি কর্মী, শিল্পীদের বড় দায়িত্ব রয়েছে বলে মনে করেন তিনি। মন্ত্রী বলেন ‘ভারতে যখন সাম্প্রদায়িক শক্তি মাথা চাড়া দেয় তখন আমাদের দেশের সাম্প্রদায়িক শক্তি তার সুযোগ গ্রহণ করার চেষ্টা করে। আবার বাংলাদেশে যখন সাম্প্রদায়িক শক্তি কোন ঘটনা ঘটায় তখন ভারতে সাম্প্রদায়িক শক্তিগুলি সেটার সুযোগ গ্রহণ করে। কারণ অন্য দেশে সাম্প্রদায়িকতা সেদেশের অন্দরেই সীমাবদ্ধ থাকে কিন্তু এখানে সীমান্ত অতিক্রম করে তা প্রতিবেশি দেশটিতে ছড়িয়ে পড়ে’।