ভয়াবহ আগুনে পুড়ছে সিডনির উত্তরাঞ্চল

0
27

অনলাইন ডেস্ক : অস্ট্রেলিয়ার সিডনি শহরের উত্তরাঞ্চলে দাবানল অপ্রতিরোধ্য হয়ে উঠেছে। সিডনির উত্তরাঞ্চলস নিউ সাউথ ওয়েলস রাজ্যের প্রায় ১শ’ জায়গায় আগুন জ্বলছে। সিডনি হচ্ছে নিউ সাউথ ওয়েলস রাজ্যের রাজধানী। দুই হাজারেরও বেশি অগ্নিনির্বাপণ কর্মী ভয়াবহ এই আগুন নেভানোর চেষ্টা করে যাচ্ছে। আগুনের তীব্রতার কারণে অগ্নিনির্বাপণ কর্মীদের অনেকে পালিয়ে গেছেন।
শুক্রবার সিডনির উত্তরে বিস্তীর্ণ এলাকাজুড়ে ভয়াবহ মাত্রায় আগুন জ্বলতে দেখা গেছে। আগুনের ধোঁয়ায় গোটা সপ্তাহজুড়েই অস্ট্রেলিয়ার বৃহত্তম এ নগরীর আকাশ ছেয়ে আছে। এতে মানুষের স্বাস্থ্য সমস্যা দেখা দিচ্ছে। গত অক্টোবর থেকে এ দাবানলে অন্তত ছয়জনের মৃত্যু হয়েছে এবং ১০ লক্ষ ৬০ হাজার হেক্টরের বেশি এলাকার বনাঞ্চল পুড়ে গেছে। বাতাসের কারণে আগুনের তীব্রতা আরো বাড়ছে।
নিউ সাউথ ওয়েলসে কিছু কিছু জায়গায় আগুন এতটাই অপ্রতিরোধ্য হয়ে উঠেছে যে তা এ মুহূর্তে নেভানো অসম্ভব হয়ে পড়েছে বলে এক টুইটে জানিয়েছে অস্ট্রেলিয়ার আবহাওয়া ব্যুরো। শুক্রবার আগুন গোটা রাজ্যের উপকূলীয় এলাকাগুলোকেই গ্রাস করেছে। গরম এবং বাতাসের কারণে কোনো কোনো জায়গায় জরুরি সতর্কবার্তাও জারি করতে হয়েছে।
নিউ সাউথ ওয়েলসের রুরাল ফায়ার সার্ভিস (আরএফএস) এক টুইটে বলেছে, হকেসবারি, হান্টার এবং মধ্য উপকূলীয় এলাকাগুলোয় জ্বলতে থাকা অনেকগুলো আগুন একসঙ্গে মিশে বিশালাকার এক আগুনের কুন্ডলী তৈরি হয়েছে। সূত্র : পার্সটুডে।