ভালোবাসা দিবসে মানহীন নাটকের ছড়াছড়ি

0
59

অনলাইন ডেস্ক : ভালোবাসা দিবস এলেই নানা আয়োজনে রঙিন হয়ে ওঠে টিভি পর্দা ও অনলাইন। এবারও তার ব্যতিক্রম হয়নি। তবে গত কয়েক বছর ধরে টিভি চ্যানেল ও অনলাইন প্লাটফর্মে প্রচারিত নাটকের মধ্যে বেশিরভাগই মানহীনতার অভিযোগে অভিযুক্ত হয়েছে দর্শকের কাছে। বিটিভি যুগীয় সময় থেকে এ পর্যন্ত নির্মিত হয়েছে অসংখ্য নাটক, টেলিছবি ও ধারাবাহিক। সেই সাদা-কালো সময়ের ভালোবাসার নাটক ছিল পরিবারকেন্দ্রিক, প্রেমিক-প্রেমিকার মধ্যে মধুর গল্পের ভালোবাসাকেন্দ্রিক। যেটা এই সময়ের ভালোবাসার নাটকে দেখা যায় না। টিভি চ্যানেল ছাড়াও ডিজিটাল প্লাটফর্মের জন্য নির্মিত হচ্ছে মানহীন ‘আইলাভইউ’ জাতীয় নাটক ও ওয়েব সিরিজ। অপেশাদার নাট্যনির্মাতা, প্রযোজক, বিজ্ঞাপন এজেন্সি বা চ্যানেল মালিক পারছেন না নাটকের দর্শকদের সঠিক মূল্যায়ন করতে। রোমান্টিক নাটকের নামে নির্মিত হচ্ছে একঘেয়েমি আর ভাঁড়ামি নাটক ও ওয়েব সিরিজ।
বিশেষ দিবস এলেই মানহীন ‘আইলাভইউ’ জাতীয় নাটক হচ্ছে একচেটিয়া। এগুলোর মধ্যে খুঁজলে দেখবেন কোনো ভালোবাসারই গল্প নেই। এখনকার নাটকের শীর্ষত্ব ও দর্শকপ্রিয়তার মাপকাঠি হচ্ছে ভিউ। তবে এবারের বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষে বেশ কিছু নাটক বিভিন্ন স্যাটেলাইট চ্যানেল ও অনলাইনে প্রচার হবে।
তাছাড়া বাংলাদেশে অনেক রোমান্টিক ছবি নির্মাণ হলেও এই দিনটিকে কেন্দ্র করে কোনো ছবি আজও নির্মাণ হয়নি। তারপরেও পিওর রোমান্টিক ছবি হিসেবে বেশ কিছু ছবি নির্মাণ হয়েছে এবং সেগুলো ব্যাপক সাড়া জাগিয়েছিল। এ ছাড়া যেসব রোমান্টিক গল্পের ছবি বাংলা চলচ্চিত্রকে সমৃদ্ধ করেছে তার মধ্যে উল্লেখযোগ্য হলো, গোলাপি এখন ট্রেনে, সখী তুমি কার, সারেং বৌ, কথা দিলাম, বধূ বিদায়, লাভ ইন সিমলা, লাইলী মজনু, বদনাম, প্রাণ সজনী, রাধা কৃষ্ণ, বেদের মেয়ে জোসনা, ঘুড্ডি, ভেজা চোখ, কেয়ামত থেকে কেয়ামত, স্বপ্নের ঠিকানা, চাঁদনী, মনের মাঝে তুমি, রাজলক্ষ্মী শ্রীকান্ত, প্রেমিক, মনপুরা, পোড়ামন-টু প্রভৃতি।
কৃতজ্ঞতায় : বাংলাদেশ প্রতিদিন