ভারতে বৃহস্পতিবার ৮.৩ লাখ করোনার নমুনা পরীক্ষা

0
88

অনলাইন ডেস্ক : নির্দিষ্ট লক্ষ্যমাত্রা সামনে রেখে ভারত অনেক দিন থেকেই করোনাভাইরাসের নমুনা পরীক্ষা বাড়ানোর ওপর জোর দিয়েছে। সেই নমুনা পরীক্ষার হার বাড়াতে বাড়াতে গতকাল বৃহস্পতিবার নতুন রেকর্ড গড়ে ফেলল ভারত। গত ২৪ ঘণ্টায় সব রাজ্য মিলিয়ে ৮ লাখ ৩০ হাজার ৩৯১টি করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে। খবর এই সময়ের।

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের রিপোর্ট অনুযায়ী, বৃহস্পতিবার গোটা দেশে আট লাখের ওপর কোভিড পরীক্ষা হয়েছে। সব মিলিয়ে এখন পর্যন্ত ২ কোটি ৬৮ লাখ ৪৫ হাজার ৬৮৮টি করোনার নমুনা পরীক্ষা হয়েছে।
স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, টেস্ট, ট্র্যাক ও ট্রিট কৌশলের ওপর নির্ভর করে ভারতের লক্ষ্যমাত্রা প্রতিদিন ১০ লাখ করে কোভিড টেস্ট। তার মতে, দ্রুত রোগ শনাক্তকরণের উপায় হলো টেস্টের হার বাড়ানো। কেন্দ্র, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলো সম্মিলিতভাবে সেই লক্ষ্যে এগিয়ে যাচ্ছে। যার ফলে একদিনে রেকর্ড ৮ লাখের ওপর কোভিড টেস্ট সম্ভব হয়েছে।

২০২০ সালের শুরুতে গোটা দেশে মাত্র একটি ল্যাব ছিল, যেখানে করোনা টেস্ট করা যায়। বর্তমানে করোনা টেস্ট ল্যাবের সংখ্যা বেড়ে হয়েছে ১ হাজার ৪৩৩টি। এর মধ্যে সরকারি ল্যাব ৯৪৭টি ও বেসরকারি ল্যাব ৪৮৬টি।

বৃহস্পতিবার করোনায় সুস্থতার হার খানিক বেড়েছে। ৭০ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৭০.৭৭ শতাংশ। এ পর্যন্ত ১৭ লাখের ওপর কোভিড আক্রান্ত ব্যক্তিরা সুস্থ হয়ে উঠেছেন। আর করোনায় মৃতের হার নেমে এসেছে ১.৯৬ শতাংশে।

কেন্দ্রীয় রিপোর্ট অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে প্রায় ৭০ হাজার করোনায় আক্রান্ত হয়েছেন। সবমিলিয়ে দেশে করোনা আক্রান্তের সংখ্যা ২৩ লাখ ৯৬ হাজার ৬৭৭। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৪৭ হাজার ৩৩। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৯৪২ জন।