ভান্ডারিয়ায় উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যানদের অভিষেক অনুষ্ঠিত

0
78

শঙ্কর জীৎ সমদ্দার ভান্ডারিয়া থেকে : জাতীয় পার্টি-জেপি’র চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু এমপি বলেছেন, নতুন প্রজন্মকে আগামী দিনের নেতৃত্ব দিতে তাদের সুশিক্ষিত, কর্মঠ, দক্ষ তথা অগ্রসর চিন্তার ধারকবাহক হিসাবে আমাদেরই তৈরী করতে হবে। এই দেশকে সুন্দর করে সাজাতে হলে নতুন নেতৃত্বের স্বাধীন দেশ উপযোগী মন-মানসিকতা গঠনের পাশাপাশি প্রশাসনের কাছ থেকে অভিজ্ঞতা অর্জন করা আবশ্যক। এ অঞ্চলে ৩৫ বছর ধরে ঐক্যের যে কথা বলে আসছি তার অনেক প্রতিফলন আজকের প্রজন্মের মাঝে প্রতিভাত হচ্ছে বলে আমি অনেক আনন্দিত ও আশাবাদী।
তিনি মঙ্গলবার দুপুরে পিরোজপুর জেলার ভা-ারিয়ায় ৫ম উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান ও ভাইস দ্বয়ের অভিষেক অনুষ্ঠান ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে আরও বলেন, ৮৪ সাল থেকে এ অঞ্চলে আমার পদচারণার প্রথম থেকেই আমি বলে আসছি রাজনীতির ক্ষেত্রে ভিন্নমত, পথ ও আদর্শ থাকতে পারে, কিন্তু উন্নয়ন ক্ষেত্রে এক থাকতে হবে, প্রশাসনকে সবাই মিলে সহযোগিতা করতে হবে। রাস্তা-ঘাট, শিক্ষা প্রতিষ্ঠান, স্বাস্থ্য, বিদ্যুৎ ইত্যাদিসহ উন্নয়নের সকল ক্ষেত্রে বিদ্যমান অসুবিধা তথা নতুন নতুন বাঁধা-বিঘœ দূর করতে হলে সকলকে এক সাথে কাজ করতে হয়। পুরোনো অকর্মন্য পশ্চাদপদ পরাধীন আমলের নেতৃত্ব মানুষের ভাগ্য পরিবর্তনে সহায়ক হয় না। সরকারের কাছ থেকে আমরা যত টাকা বরাদ্দ পাই তার ৪০ শতাংশের বেশী ব্যবহার করা যায় না। অপচয়-আত্মসাৎ-দুর্নীতির মাধ্যমে বাকি অর্থ নিঃসরিত হয়ে যায়। আমাদের নতুন নেতৃত্বকে সম্পদ নিঃসরনের এই প্রবণতাকে রুখে দাড়াতে হবে।
আনোয়ার হোসেন মঞ্জু আরও বলেন, ৩৪ বছর ধরে সংসদে ও ১৭ বছর সরকারে দায়িত্ব পালন করা কালে সব সময় আমাদের প্রচেষ্টা ছিল অবহেলিত দক্ষিণাঞ্চলের মানুষের ভাগ্য উন্নয়নের। এ উদ্দেশ্যে এলাকার ন্যায্য হিস্যা আদায়ে অতীতে যেমন আমরা তৎপর ছিলাম আগামীতেও নতুন প্রজন্মকে সাথে নিয়ে তা আরও দৃঢ়তার সাথে অব্যহত রাখতে বধ্যপরিকর। আমাদের এলাকাকে সব সময় রাজনৈতিক হানাহানি ও দমনপীড়ন মুক্ত রেখে দলীয় সহাবস্থান তথা শান্তি বজায় রাখতে আমাদের ঐকান্তিকতা বিদ্যমান র্ছিল। গত সংসদ নির্বাচনের আগে দেশের কোথাও কোথাও গ্রেফতার-মামলার প্রবণতা লক্ষ্য করা গেলেও ভান্ডারিয়া, কাউখালী ও ইন্দুরকানীতে তা ছিল না। তিনি সংসদে বিএনপি’র সংসদ সদস্যদের শপথ গ্রহণকে শুভলক্ষণ বলে উল্লেখ করে বলেন, এটি গণতান্ত্রিক রাজনীতির জন্য ইতিবাচক দিক। যদিও অনেক দল বিগত নির্বাচনে অংশগ্রহণে পরিবেশ নেই, ২০১৮ সালের নির্বাচন একতরফা ও গ্রহণযোগ্য ছিল না বলে ভোট থেকে সরে দাড়ানোর কথা বলেছে। পরে নির্বাচনে অংশ নিয়েছে। আবার ফলাফল প্রত্যাখ্যান করে সংসদ সদস্য পদে শপথ না নেয়ার ঘোষণা দিয়ে ৯০ দিনের মধ্যে শপথ নিয়ে সংসদে যোগ দিয়েছে। তাদের এই চরিত্র দ্বিচারিতার নামান্তর।
আনোয়ার হোসেন মঞ্জু আরও বলেন, সিংহাসনে আল্লাহর হুকুম ছাড়া বসা যায় না। পছন্দ না করলেও নির্বাচনের ফল মানতে হবে। সব দল ক্ষমতায় যেতে পারে না। এ দেশটাকে আমরা বঙ্গবন্ধুর নেতৃত্বে স্বাধীন করেছি, ঝগড়া-ফ্যাসাদ করা জন্য নয়।
ভা-ারিয়ার উপজেলা নির্বাহী অফিসার ও পৌর প্রশাসক মো. নাজমুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন পিরোজপুর জেলা পরিষদের চেয়ারম্যান মো. মহিউদ্দিন মহারাজ, ভা-ারিয়া উপজেলা পরিষদের নব নির্বাচিত চেয়ারম্যান মো. মিরাজুল ইসলাম, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) রেবেকা খান, পুলিশের মঠবাড়িয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার হোসেন মোস্তফা স্বপন, ভা-ারিয়া উপজেলা জেপি’র সিনিয়র যুগ্ম আহ্বায়ক গোলাম সরওয়ার জোমাদ্দার, ভা-ারিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ফাইজুর রশীদ খসরু, উপজেলা জেপি’র সদস্য সচিব ও ধাওয়া ইউপি চেয়ারম্যান সিদ্দিকুর রহমান টুলু ডাকুয়া প্রমুখ। অনুষ্ঠানে জেলার বিভিন্ন উপজেলার চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, মহিলা ভাইস চেয়ারম্যানসহ ভান্ডারিয়া উপজেলার ইউপি চেয়ারম্যান, পৌর কাউন্সিলর, ইউপি সদস্য এবং রাজনৈতিক নেতৃবৃন্দসহ সর্বস্তরের জনগণ অংশ নেন। অনুষ্ঠান শেষে দোয়া ও মোনাজাত করা হয়।
এরপর ভা-ারিয়া ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন উপজেলা অডিটরিয়ামে ভা-ারিয়ার উপজেলা উন্নয়ন ও সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত হয়। এ সভায় কমিটির উপদেষ্টা স্থানীয় সংসদ সদস্য আনোয়ার হোসেন মঞ্জু বলেন, নব নির্বাচিত উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানবৃন্দ বয়সে তরুণ। তাদের প্রশাসনের সাথে অংশিদারিত্বের ভিত্তিতে অভিজ্ঞতা লাভ করে কাজ করতে হবে। মনে রাখতে হবে প্রশাসনিক কর্মকর্তারা কেন্দ্রীয় সরকারের আদেশ নির্দেশ বাস্তবায়ন করেন। তাদের সাথে সদাচারণ, সহযোগিতা মূলক ব্যবহার ও বন্ধুত্ব বজায় রেখে চলতে হবে। উপজেলা নির্বাহী অফিসার মো. নাজমুল আলমের সভাপতিত্বে এ কর্মসূচিতে জেলা পরিষদ চেয়ারম্যান মো. মহিউদ্দিন মহারাজ, ভান্ডারিয়া উপজেলা চেয়ারম্যান মো. মিরাজুল ইসলাম, ভাইস চেয়ারম্যান মশিউর রহমান মৃধা, মহিলা ভাইস চেয়ারম্যান আসমা আক্তারসহ বিভিন্ন ইউপি চেয়ারম্যান ও সরকারি কর্মকর্তাগণ অংশ নেন। এছাড়া স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী সুশান্ত রঞ্জন রায়, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সাঈদ আহমেদ ও শিক্ষা প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী প্রতিভা সরকার উপস্থিত ছিলেন।
আনোয়ার হোসেন মঞ্জু এমপি মঙ্গলবার বিকেলে ভা-ারিয়ার ধাওয়া ইউনিয়নে এলজিইডি’র দু’টি সড়ক নির্মাণ কাজের উদ্বোধন করেন। সড়ক দু’টি হলো পূর্ব রাজপাশা ইউজেডআর হতে ৫৪নং পশ্চিম রাজপাশা জিপিএস ভায়া ৩০নং আরএনজিপিএস সড়ক এবং ধাওয়া বাজার (ইউপি)-গাজীপুর (লোদের হাট) আপটু লঞ্চঘাট সংলগ্ন এসি রায়ের বাড়ী পর্যন্ত সড়ক। এসব নির্মাণ কাজের উদ্বোধন শেষে আনোয়ার হোসেন মঞ্জু দোয়া ও মোনাজাতে অংশ গ্রহণ করেন।