বাংলাদেশি হত্যায় ব্রিটিশ নাগরিক দোষী সাব্যস্ত

0
66
LONDON, ENGLAND - JUNE 19: Police forensics officers prepare to examine the scene near Finsbury Park Mosque in which one man was killed after a vehicle ploughed into pedestrians, on June 19, 2017 in London, England. A van ploughed into worshippers leaving Finsbury Park mosque after Ramadan prayers on Severn Sisters Road. Police have reported that eight people were injured and one killed. A 48-year-old man has been arrested. Prime Minister Theresa May has said police are treating it as a potential terrorist incident. (Photo by Carl Court/Getty Images)

অনলাইন ডেস্ক : লন্ডনের একটি মসজিদে গাড়িচাপায় বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক মকরম আলীকে হত্যার মামলায় ব্রিটিশ নাগরিক ড্যারেন ওসবর্নকে দোষী সাব্যস্ত করেছেন দেশটির একটি আদালত। গতকাল বৃহস্পতিবার যুক্তরাজ্যের একটি আদালত এই রায় দেন। তবে এখনও তার সাজা ঘোষণা করা হয়নি।
২০১৭ সালের ১৯ জুন উত্তর লন্ডনের ফিন্সবারি পার্ক এলাকায় ওসবর্ন একটি মসজিদের সামনে দাঁড়ানো কয়েকজন মানুষের ওপর গাড়ি চালিয়ে হামলা চালায়। এতে ৫১ বছর বয়সী মকরম আলী নিহত হন। এ সময় অন্যদেরও হত্যার চেষ্টা করে ওয়েলসের রাজধানী কার্ডিফের বাসিন্দা ওসবর্ন। কর্মসংস্থানহীন ওসবর্ন আদালতে দোষ স্বীকার করেনি।
লন্ডনের উলউইচ ক্রাউন আদালতে ওসবর্ন দাবি করে, হামলার একেবারে শেষ মুহূর্তে ডেভ নামের এক ব্যক্তি গাড়ির চালকের আসনে ছিল। কিন্তু প্রত্যক্ষদর্শীরা ওসবর্নকে বলতে শুনেন, আমি আমার দায়িত্ব পালন করেছি। এখন আপনারা আমাকে হত্যা করতে পারেন।
রায় ঘোষণার আগে জুরি বোর্ডের আটজন নারী ও চার জন পুরুষ সদস্য প্রায় এক ঘণ্টা নিজেদের মধ্যে আলোচনা করেন। পরে তারা ওসবর্নকে দোষী সাব্যস্ত করেন।
ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, হামলার একমাস পূর্বে বিবিসির একটি নাটক ‘থ্রি গার্লস’ দেখে মুসলিমবিদ্বেষীতে পরিণত হয় ওসবর্ন। নাটকটিতে উত্তর ইংল্যান্ডে একটি শিশু যৌনচক্রের কথা বলা হয়েছে। ওসবর্নের ফিঙ্গারপ্রিন্টসহ একটি চিরকুট পাওয়া গেছে।
তাতে লেখা রয়েছে, আমাদের রাস্তায় সন্ত্রাসীরা অবস্থান করছে। মানুষ কি তা বুঝতে পারছে না? আমাদের সবুজ ও ফসলি মাঠে এটা ঘটছে। ইসলামি মতাদর্শ এখানকার জন্য নয়, শরিয়া আইনও এখানে প্রযোজ্য নয়।
রায়ে আদালত জানান, ওসবর্ন হামলাটি চালায় তার মুসলিমবিদ্বেষী মনোভাবের কারণে। পরে সে একটি কাহিনি দাঁড় করায় যাতে জুরিরা প্রভাবিত হন। আমরা নিশ্চিত ছিলাম এটা একটি সন্ত্রাসী হামলা। এখন তাকে পরিণাম ভোগ করতে হবে।
হামলায় নিহত মকররম আলীর গ্রামের বাড়ি সিলেটের বিশ্বনাথ উপজেলার সরুয়ালায়।