ফের চালু হবে টাঙ্গাইল কটন মিল

0
64

অনলাইন ডেস্ক : প্রায় দুই যুগ আগে বন্ধ হওয়া টাঙ্গাইল কটন মিল চালুর সিদ্ধান্ত নিয়েছে সরকার। পিপিপির (পাবলিক প্রাইভেট পার্টনারশিপ) আওতায় প্রতিষ্ঠানটি চালু করবে মেসার্স রামিছা গ্রুপ।
বুধবার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের এ প্রস্তাব অনুমোদন দেয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
এ সময় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান জানান, কমিটি পর্যালোচনা শেষে পিপিপির আওতায় টাঙ্গাইল কটন মিল চালুর প্রস্তাব অনুমোদন করেছে।
বস্ত্র ও পাট মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, পিপিপির আওতায় প্রতিষ্ঠানটি চালু করতে বস্ত্র ও পাট মন্ত্রণালয় ১ হাজার ২০০ কোটি টাকা ব্যয়ে ‘ডেভেলপমেন্ট অব টাঙ্গাইল কটন মিলস অ্যাট মির্জাপুর টাঙ্গাইল’ নামে একটি প্রকল্প হাতে নিয়েছে।
জানা গেছে, ১৯৬২ সালে তৎকালীন পাকিস্তান আমলে টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার গোড়াই শিল্পাঞ্চলে টাঙ্গাইল কটন মিল প্রতিষ্ঠিত হয়। চালুর প্রায় ৩২ বছর পর ১৯৯৪ সালে লোকসানের মুখে প্রতিষ্ঠানটি বন্ধ হয়ে যায়। মিলের মোট জমির পরিমাণ ২৭ দশমিক ২৯ একর। বর্তমান সম্ভাব্য বাজারমূল্য ২১৮ কোটি ৩৫ লাখ টাকা।
তবে দীর্ঘদিন বন্ধ থাকায় মিলটির স্থাপনা ও যন্ত্রপাতি জরাজীর্ণ অবস্থায় পড়ে আছে। পুরনো ও অকেজো এসব যন্ত্রপাতি অপসারণ করে আধুনিক স্থাপনাসহ নতুন যন্ত্রপাতি স্থাপনের মাধ্যমে মিলটি চালু করা সম্ভব বলে মত দিয়েছেন সংশ্লিষ্টরা।