‘প্রাথমিকে ঝরে পড়ার হার কমেছে’

0
62

রাজশাহী প্রতিনিধি : প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেছেন, সরকার স্কুল থেকে শিক্ষার্থী ঝরে পড়ার হার কমিয়েছে। এখন খুব কম সংখ্যক শিক্ষার্থী ঝরে পড়ছে। ঝরে পড়ার হার কমায় দেশে শিক্ষিত মানুষের হার বাড়ছে।
শুক্রবার দুপুরে রাজশাহীর বাঘা উপজেলার আড়ানী মনোহোহিনী উচ্চ বিদ্যালয়ের দেড়শো বছর পূর্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। মন্ত্রী বলেন, বছরের প্রথম দিন স্কুল-কলেজের শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে বই তুলে দেয়ার কারণে ঝরে পড়ার হার কমছে।
এর আগে সকালে অনুষ্ঠানের উদ্বোধন করেন কথাসাহিত্যিক হাসান আজিজুল হক। এ সময় তিনি বলেন, শিক্ষার শেষ নেই। ছোট একটি গাছ রোপণ করার পর কখন বড় হয়, গাছ সেটা জানতে পারে না। শিক্ষাও তেমন। শিক্ষা হচ্ছে মহাসাগর। শিক্ষিত জাতিই পারে একটি আদর্শ দেশ গড়তে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, সংসদ সদস্য কাজী আবদুল ওয়াদুদ দারা ও আবুল কালাম আজাদ।
অনুষ্ঠানে বক্তব্য দেন, বীর প্রতীক আজাদ আলী, আড়ানী পৌরসভার মেয়র মুক্তার আলী, উপজেলা নির্বাহী অফিসার শাহিন রেজা, শিক্ষা কর্মকর্তা আরিফুর রহমান প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক সঞ্জয় কুমার দাস।