প্রশাসনিক হস্তক্ষেপ নেই, সাদুল্যাপুরে করোনাকে পুঁজি করে বেপরোয়া চাল ব্যবসায়ীরা

0
44

শেখ মোঃ সাইফুল ইসলাম, গাইবান্ধা জেলা প্রতিনিধি : গাইবান্ধা জেলার সাদুল্যাপুর উপজেলার নলডাঙ্গায় চালের আরোদ ব্যবসায়ী মহল করোনাকে পুঁজি করে মহামারী আকার ধারন করেছে চাল ব্যবসায়ী । পরিসংখ্যান অনুযায়ী সাদুল্যাপুর উপজেলার ৯ টি ইউনিয়নের ৫৫% দারিদ্র পরিবার গুলিকে বিপাকে ফেলেছে চাল ব্যবসায়ী মহল ।

করোনা ভাইরাস দেখা দেয়ার পর থেকে, সাধারণ মানুষের কর্মসংস্থান বন্ধ হয়ে পড়েছে, তার উপর কিস্তির ঝামেলা, অন্য দিকে মরার উপর খরার ঘা চাপিয়ে দিয়েছে চাল ব্যবসায়ী মহল । সমাজে অনেক পরিবার আছে, একজন ইনকাম করে, ৫/৬ জন সদস্যকে খাওয়াইতে, হয় সেই সকল পরিবারে প্রতিদিন চালের চাহিদা থাকে ৩ কেজির বেশি, বর্তমান চাল ক্রয় করতে গেলে তরকারি কিনতে হিমসিম খাচ্ছে ঐ সকল পরিবার । এমন ভাবে কৃত্রিম সংকট সৃষ্টি করে, অসহায় পরিবার গুলির উপর জুলুম করছেন চাল ব্যবসায়ী ।

বাজারে চালের দাম বৃদ্ধি পাওয়ার বিষয় নিয়ে, কয়েক জন খুচরা ব্যবসায়ীর সঙ্গে কথা হলে, তারা নাম গোপন করে বলেন, বড় বড় চালের ডিলার কৃত্রিম সৃষ্টি করে সাধারণ জনগণের নিকট থেকে কোটি কোটি টাকা হাতিয়ে ন্যায়, আর সাধারণ জনগণের কাছে জবাবদিহি করতে হয় খুচরা ব্যবসায়ীদের ।

খুচরা ব্যবসায়ীদের দাবি, ৩ দিন আগ পিছে প্রতি বস্তা চালের দাম বৃদ্ধি করেছে কয়েক গুণ, ভোক্তাদের পাশাপাশি ছোট ছোট ব্যবসায়ীরাও বিপাকে বলে জানান তারা । গোপন সংবাদের ভিত্তিতে জানাযায়, সাদুল্যাপুর উপজেলার নলডাঙ্গায় সমর উদ্দীন চালের বড় ধরনের ডিলার, এই ব্যবসায়ীর গুদামে ৫০০ থেকে ৪৫০০ বস্তা চাল মজুত রেখে, সুন্দরগঞ্জ, সাদুল্যাপুর উপজেলার ছোট ছোট চাল ব্যবসায়ীর নিকট থেকে ব্যাপক ফায়দা নিচ্ছে এই চাল ব্যবসায়ী ।

ছোট ছোট চাল ব্যবসায়ীদের দাবি মাত্র দু দিনের ডিপারেন্সে চালের বাজার চরম পন্থী হয়ে উঠেছে প্রতিবস্তায় ৫০০/৬০০ শত টাকা বৃদ্ধি নিচ্ছে ডিলার ।

একপর্যায়ে এই চালের ডিলার সমর উদ্দীনের সঙ্গে চাল বিক্রয় করার কথা বলে জানাযায় বর্তমানে চালের বাজার অনেক বৃদ্ধি, তাই তিনি দুই দিনের মধ্যে চাল বিক্রয় বন্ধ করবেন বলে জানান ডিলার ।

একপর্যায়ে ঐ চাল ব্যবসায়ীর সঙ্গে বিভিন্ন কৌশলে ০১৭১০৬৪৮১৪৯ এই ফোন নাম্বারে চাল ক্রয়ের জন্য কথা বলা হলে, তিনি একেক সময় একেক দামের কথা বলেন, কারো কাছে ১৬৫০/১৭০০/১৮০০শত টাকা দাম বলে থাকেন তিনি

ভুক্তভোগী ভোক্তাদের অভিযোগ দ্রুত নলডাঙ্গায় বড় বড় চাল ব্যবসায়ীদের উপর প্রশাসনিক নজর দাঁড়িতে রাখা দরকার, যাহাতে খাদ্যে কৃত্রিম সংকট সৃষ্টি করতে না পরে বলে জানান তারা ।

চালের বাজার বৃদ্ধি পাওয়ায় সাদুল্যাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার সঙ্গে কথা হলে, তিনি সাংবাদিকদের জানান, সাধারণ জনগণের সঙ্গে প্রতারণা করে চালের দাম বৃদ্ধি নেয়া হলে তার বিরুদ্ধে দ্রুত আইন আনুক ব্যবস্থা প্রহণ করা হবে বলে জানান