পাকিস্তানে বিনিয়োগে আগ্রহী রাশিয়া

0
38

অনলাইন ডেস্ক : রাশিয়ার সঙ্গে সম্পর্ক মজবুত হচ্ছে পাকিস্তানের। অর্থনৈতিক ক্ষেত্রে পাকিস্তানের সঙ্গে রাশিয়ার যেভাবে ঘনিষ্ঠতা বাড়ছে তাতে দীর্ঘ মেয়াদে এই দুই দেশের অর্থনীতির ওপর বড় প্রভাব রাখবে। এমনটাই মত পাকিস্তানে নিযুক্ত রাশিয়ার ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত ভ্লাদিমির বেরেজইয়ুকের।
এখানেই শেষ নয়, ভ্লাদিমির বেরেজইয়ুক জানান, আমরা আমাদের বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক জোরদার করতে এরইমধ্যে পদক্ষেপ নিয়েছি। আগামীদিনে এই সম্পর্ক আরও মজবুত হবে বলেই মনে করা হচ্ছে বলেও দাবি তার।
পাকিস্তান টেক্সটাইল এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন বা পিটিইএ’র সদস্যদের এক অনুষ্ঠানে দেওয়া বক্তৃতায় এমনটাই জানান রাষ্ট্রদূত বেরেজইয়ুক। তিনি আরও জানান, পাকিস্তান ও রাশিয়া দ্বিপক্ষীয় অর্থনৈতিক সহযোগিতা আরও বাড়ানোর জন্য প্রচেষ্টা চালাচ্ছে।
এসনয় এই রুশ কূটনীতিক বলেন, রাশিয়া ও পাকিস্তানের বিনিয়োগ সহযোগিতার উন্নয়ন হয়েছে কিন্তু দু দেশের মধ্যে যে সম্ভাবনা রয়েছে তার সঙ্গে এখনও তা সঙ্গতিপূর্ণ নয়। উত্তর ও দক্ষিণ গ্যাস পাইপলাইন নির্মাণে রাশিয়া পাকিস্তানকে সহযোগিতা দিচ্ছে, তবে এই সহযোগিতা অন্যান্য খাতেও বিস্তৃত হওয়া দরকার বলে তিনি মন্তব্য করেন।
বেরেজইয়ুক বলেন, রাশিয়ার কোম্পানিগুলো পাকিস্তানে বিনিয়োগ করতে আগ্রহী হয়ে উঠছে। কারণ নির্মাণ, কৃষি, জ্বালানি, তথ্য, প্রযুক্তি, টেক্সটাইল এবং অন্য আরো অনেক খাতে যৌথ বিনিয়োগের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে।