পর্দা উঠল বাণিজ্য মেলার

0
12

অনলাইন ডেস্ক : ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার দুপুরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মাসব্যাপী এই মেলার উদ্বোধন করেন তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, রপ্তানি বাজার অনুসন্ধান এবং দেশি-বিদেশি ক্রেতার সঙ্গে সংযোগ স্থাপনের ক্ষেত্রে বাণিজ্য মেলা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। বিভিন্ন দেশের প্রতিষ্ঠান মেলায় নিজেদের উৎপাদিত পণ্য প্রদর্শন করে।

শেখ হাসিনা বলেন, বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে মানসম্পন্ন নতুন পণ্য উৎপাদন ও নতুন বাজার খুঁজতে হবে। এর জন্য সরকারের যা যা করা প্রয়োজন সেটা করবে।

সারাদেশে একটি বিশেষ অঞ্চল করা হচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এখানে দেশি বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠানে শিল্পকারখানা গড়ে উঠবে।

১৯৯টি দেশে ৬৫০টি পণ্য রপ্তানি হচ্ছে জানিয়ে শেখ হাসিনা বলেন, ২০১৬-২০১৭ অর্থবছরে রপ্তানি প্রায় ৩৫ বিলিয়ন ইউএস ডলার।

আন্তর্জাতিক বাণিজ্য মেলা চলবে মাসব্যাপী। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা উন্মুক্ত থাকবে। প্রাপ্ত বয়স্কদের জন্য প্রবেশের মূল্য ধরা হয়েছে ৩০ টাকা। অপ্রাপ্তবয়স্কদের জন্য ২০ টাকা।

এবার ৫৮৯টি বিভিন্ন ক্যাটাগরির প্যাভিলিয়ন ও স্টল নিয়ে মেলা প্রাঙ্গণ সাজানো হয়েছে। থাইল্যান্ড, ইরান, তুরস্ক, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল, চীন, মালয়েশিয়া, ভিয়েতনাম, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, পাকিস্তান, হংকং, সিঙ্গাপুর, মরিশাস ও দক্ষিণ কোরিয়ার ৪৩টি প্রতিষ্ঠান এতে অংশ নিচ্ছে।

মেলায় ১০০টি সিসিটিভি স্থাপন করা হয়েছে। নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত ডিএমপি সিসিটিভি মনিটর করবেন। প্রবেশ গেটে আর্চওয়ে ও মেটাল ডিটেক্টরের ব্যবস্থা রয়েছে। পুলিশ, র‌্যাব, আনসার, বিজিবি ছাড়াও স্বেচ্ছাসেবক হিসেবে রোভার স্কাউটরা থাকবে।