দেশে বেকার ২৬ লাখ ৭৭ হাজার

0
25

অনলাইন ডেস্ক : বাংলাদেশে বেকারের সংখ্যা ২৬ লাখ ৭৭ হাজার বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ প্রতিবেদন (২০১৬-১৭) অনুযায়ী এ তথ্য জানান তিনি। ১৫ বছর বা তার চেয়ে বেশি বয়সী শিক্ষিত ও স্বল্পশিক্ষিত বেকারের সংখ্যা ২৩ লাখ ৭৭ হাজার, অশিক্ষিত বেকার ৩ লাখ।
সোমবার সংসদে পিরোজপুর-৩ আসনের সংসদ সদস্য রুস্তুম আলী ফরাজীর এক প্রশ্নের জবাবে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী এ তথ্য জানান।
মন্ত্রী জানান, শ্রমশক্তি জরিপ ২০১৬-১৭ সালের রিপোর্ট অনুযায়ী ৩ লাখ অশিক্ষিত বেকারের মধ্যে ১ লাখ ২৬ হাজার পুরুষ এবং ১ লাখ ৭৩ হাজার নারী। শিক্ষিত বেকারের মধ্যে প্রাথমিক পর্যায়ের শিক্ষিত ৪ লাখ ২৮ হাজার। এর মধ্যে পুরুষ ২ লাখ ২ হাজার এবং নারী ২ লাখ ২৬ হাজার। মাধ্যমিক পাস বেকার ৮ লাখ ৯৭ হাজার। এর মধ্যে পুরুষ ৪ লাখ ২২ হাজার এবং নারী ৪ লাখ ৭৪ হাজার। উচ্চ মাধ্যমিক পাস বেকার ৬ লাখ ৩৮ হাজার। এর মধ্যে পুরুষ ৩ লাখ ৫৩ হাজার এবং নারী ২ লাখ ৮৫ হাজার। বিশ্ববিদ্যালয় পর্যায়ের বেকার ৪ লাখ ৫ হাজারের মধ্যে পুরুষ ২ লাখ ৩৪ হাজার এবং নারী ১ লাখ ৭১ হাজার।
সংরক্ষিত আসনের নারী এমপি বেগম হাবিবা রহমান খানের এক প্রশ্নের জবাবে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী জানান, বিবিএসের তথ্যমতে ২০০৫-০৬ অর্থবছরে দেশে কর্মে নিযুক্ত জনসংখ্যা ছিল ৪ কোটি ৭৪ লাখ। ২০১৬-১৭ অর্থবছরে তা বেড়ে দাঁড়িয়েছে ৬ কোটি ৮ লাখ। এ সময় দেশে প্রায় ২ কোটি লোকের নতুন কর্মসংস্থান হয়েছে।
প্রতিমন্ত্রী আরও জানান, প্রতিনিয়ত বাংলাদেশে কর্মক্ষম লোকের সংখ্যা বাড়ছে। দেশের মোট জনসংখ্যার মধ্যে ১৫ বছরের ঊর্ধ্ব কর্মক্ষম জনগোষ্ঠীর সংখ্যা ৫৮ দশমিক ২ শতাংশ। কর্মক্ষম জনগোষ্ঠীর মধ্যে বেশিরভাগ কৃষির সঙ্গে সম্পর্কিত। যার পরিমাণ ৪০ দশমিক ৬ শতাংশ। বিবিএস পরিচালিত লেবার ফোর্স সার্ভে ২০১৬-১৭-এর হিসাব অনুযায়ী বর্তমানে বেকারের হার মোট শ্রমশক্তির ৪ দশমিক ২ শতাংশ।