তীব্র তুষার ঝড়ে লন্ডভন্ড যুক্তরাষ্ট্র

0
44

অনলাইন ডেস্ক : মধ্য আমেরিকার উপসাগরীয় অঞ্চল থেকে গ্রেট লেক অঞ্চল পর্যন্ত শনিবার স্থানীয় সময় বিকেলে বয়ে যায় তীব্র তুষার ঝড়। এতে করে নেব্রাস্কা এবং উইসকনসিনে গাড়ি দুর্ঘটনায় মৃত্যু হয় দুই গাড়িচালকের। লুইজিয়ানায় অস্থায়ী ছাউনি উড়ে গিয়ে মৃত্যু হয় দু’‌বছরের শিশুকন্যার।
তুষারপাত, বৃষ্টি, ঘণ্টায় প্রায় ৯০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ায় গাছ, বিদ্যুতের খুঁটি উপণে, রাস্তা ভেঙে বিপর্যস্ত হয়ে যায় জীবনযাত্রা। কম দৃশ্যমানতার কারণে মিনিয়াপোলিসের পল আন্তর্জাতিক বিমানবন্দর এবং দক্ষিণ ডাকোটার সিয়োক্স ফল্‌স বিমানবন্দর বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। বাতিল হয় ঘরোয়া এবং আন্তর্জাতিক মিলিয়ে প্রায় ৪০০টি উড়ান।
রবিবার মিনিয়াপোলিসের বিমানবন্দর ফের খুললেও এখনও বন্ধ দক্ষিণ ডাকোটার বিমনবন্দর। প্রায় ৩৩ সেন্টিমিটার তুষারে ঢেকে গিয়েছে মিনিয়াপোলিস। উইসকনসিন ঢেকে গিয়েছে প্রায় ৪৬ সেন্টিমিটার তুষারে। মিনেসোটা, উইসকনসিন, মিনিয়াপোলিসে রবিবারও তুষারপাতের সম্ভবনার কথা বলেছেন আবহাওয়াবিদরা। ফলে পরিস্থিতি আরও খারাপ হওয়ার ইঙ্গিত রয়েছে। মিশিগান হ্রদ সংলগ্ন এলাকায় জলোচ্ছ্বাসের জেরে বন্যার আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা।