ডাচ রাষ্ট্রদূতের সঙ্গে এফবিসিসিআইয়ের বৈঠক

0
33

অনলাইন ডেস্ক : ডব্লিউটিওতে কর্মরত নেদারল্যান্ডের রাষ্ট্রদূত মনিক ভ্যান দালেন এবং এফবিসিসিআই নেতাদের মধ্যে এক সভা অনুষ্ঠিত হয়েছে।
সোমবার দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) কার্যালয়ে অনুষ্ঠিত হয় এ আলোচনা।
এফবিসিসিআইয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সভায় ডব্লিউটিও (বিশ্ব বাণিজ্য সংস্থা) থেকে ব্যবসা-বাণিজ্য সম্পর্কিত প্রয়োজনীয় তথ্য ও রিসোর্স প্রপ্তির লক্ষ্যে এফবিসিসিআই ডব্লিউটিওর সাথে আরও নিবিড় যোগাযোগের আগ্রহ প্রকাশ করেছে।
রাষ্ট্রদূতও পারস্পরিক সহযোগিতা এবং সুবিধা প্রাপ্তির লক্ষ্যে এফবিসিসিআইকে ‘ডব্লিউটিও পাবলিক ফোরাম’ এবং ‘ডব্লিউটিও ডাটা সেন্টার’-এর সাথে সম্পৃক্ততা বৃদ্ধির পরামর্শ দেন।
এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, সিনিয়র সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম এবং সহ-সভাপতি মুনতাকিম আশরাফ সভায় উপস্থিত ছিলেন।
বৈঠককালে এফবিসিসিআই সভাপতি বাংলাদেশের দ্রুত অগ্রসরমাণ অর্থনৈতিক কার্যক্রমে দেশের বেসরকারি খাতের ভূমিকা তুলে ধরেন। দেশে বিনিয়োগের পরিবেশ আরও আকর্ষণীয় করতে এফবিসিসিআই তার সদস্য সংস্থাগুলোকে সাথে নিয়ে সরকারের সাথে নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে বলে তিনি উল্লেখ করেন। রানা প্লাজা দুর্ঘটনার পর দেশের তৈরি পোশাক কারখানাগুলোতে নিরাপত্তা ক্ষেত্রে তাৎপর্যপূর্ণ উন্নতি হয়েছে বলে মহিউদ্দিন জানান। তিনি রাষ্ট্রদূতকে তার বাংলাদেশ সফরের ইতিবাচক অভিজ্ঞতাগুলো ডব্লিওটিও-তে শেয়ার করার জন্য অনুরোধ জানান।
রাষ্ট্রদূত, মিজ মনিক ভ্যান দালেন বাংলাদেশের সাম্প্রতিক আর্থ-সামাজিক উন্নয়নের বিষয়ে সন্তোষ প্রকাশ করেন। বাংলাদেশে তার এ সফর ডব্লিউটিওতে তার কার্যক্রম পরিচালনায় বিশেষ সহায়ক হবে বলে তিনি উল্লেখ করেন।
এফবিসিসিআই সিনিয়র সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম সভায় তার ডব্লিউটিও মিনিস্টেরিয়ালে অংশগ্রহণের অভিজ্ঞতা জানান। ডব্লিউটিওর সাথে সম্পৃক্ততা আরও কীভাবে বাড়ানো যায় সে বিষয়ে তিনি রাষ্ট্রদূতের সহায়তা কামনা করেন।