জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত চীনে ১১১ কোটি টন কয়লা উত্তোলন

0
56

অনলাইন ডেস্ক : চলতি বছরের প্রথম চার মাসে (জানুয়ারি-এপ্রিল) চীনে কয়লা উত্তোলনে প্রবৃদ্ধির দেখা মিলেছে। এ সময় দেশটির খনিগুলো থেকে জ্বালানি পণ্যটির উত্তোলন ১১১ কোটি টনে পৌঁছেছে, যা আগের বছরের একই সময়ের তুলনায় দশমিক ৬ শতাংশ বেশি। চীনের ন্যাশনাল ব্যুরো অব স্ট্যাটিস্টিকসের (এনবিএস) সর্বশেষ মাসভিত্তিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। খবর সিনহুয়া ও মাইনিংডটকম।
গত বছরও চীনের কয়লা রফতানি খাতে প্রবৃদ্ধি বজায় ছিল। এনবিএসের প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০১৮ সালে চীনের খনিগুলো থেকে সব মিলিয়ে ৩৫৫ কোটি টন কয়লা উত্তোলন হয়েছে, যা আগের বছরের তুলনায় ৫ দশমিক ২ শতাংশ বেশি। ২০১৫ সালের পর গত বছর চীনে সবচেয়ে বেশি কয়লা উত্তোলন হয়েছে। চলতি বছর শেষেও দেশটিতে জ্বালানি পণ্যটির উত্তোলনে প্রবৃদ্ধি বজায় থাকতে পারে বলে মনে করছেন খাতসংশ্লিষ্টরা।
এদিকে মাসভিত্তিক হিসাবে সর্বশেষ এপ্রিলে চীনের খনিগুলো থেকে সব মিলিয়ে ২৯ কোটি টন কয়লা উত্তোলন হয়েছে বলে প্রতিবেদনে জানিয়েছে এনবিএস। সে হিসাবে এক বছরের ব্যবধানে দেশটিতে জ্বালানি পণ্যটির উত্তোলন বেড়েছে দশমিক ১ শতাংশ।
চীন কয়লার শীর্ষ ভোক্তা ও আমদানিকারক দেশ। অভ্যন্তরীণ চাহিদার সিংহভাগ আমদানি করা কয়লা দিয়ে পূরণ করে দেশটি। এনবিএসের প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের এপ্রিলে চীনা আমদানিকারকরা আন্তর্জাতিক বাজার থেকে সব মিলিয়ে ২ কোটি ৫৩ লাখ টন কয়লা আমদানি করেছে, যা আগের বছরের একই মাসের তুলনায় ১৩ দশমিক ৬ শতাংশ বেশি।