জাজিরা পয়েন্টে তৃতীয় স্প্যানে দৃশ্যমান পদ্মাসেতুর ৪৫০ মিটার

0
71

অনলাইন ডেস্ক : শরীয়তপুরের জাজিরা পয়েন্টে পদ্মাসেতুর তৃতীয় স্প্যান ৭ বি (সুপার স্ট্রাকচার) স্থাপন সম্পান্ন হয়েছে। রবিবার সকাল ৯টার দিকে স্প্যানটি ৩৯ ও ৪০ নম্বর পিলারে স্থাপন করা হয়। তৃতীয় স্প্যানটি বসানোর মাধ্যমে সেতুটি ৪শ’ ৫০ মিটার দৃশ্যমান হয়েছে।
গতকাল শনিবার সকালে ধূসর রঙে রাঙানো ১৫০ মিটার দৈর্ঘ্য ও ৩ হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি জাজিরা প্রান্তে আনা হয়। আজ সকাল ৮টার দিকে স্প্যানটি বসানোর কাজ শুরু করে কর্তৃপক্ষ।
পদ্মাসেতুর প্রকৌশলীরা জানায়, স্প্যানটি ৩৮ নম্বর পিলারের উপর রাখার পর বিভিন্ন পরীক্ষা-নিরিক্ষা চালানো হয়েছে। ৩৮ নম্বর পিলারের সঙ্গে ৭বি স্প্যানটিকে স্থায়ী ওয়েল্ডিং করে দেওয়া হবে এবং এরই মধ্যে লোড বহনের জন্য লিফটিং ফ্রেম তৈরি করা হয়েছে।
গত বছরের ৩০ সেপ্টেম্বর বসানো হয় প্রথম স্প্যানটি। এর প্রায় ৪ মাস পর চলতি বছরের ২৮ জানুয়ারি দ্বিতীয় স্প্যানটি বসে। এর মাত্র দেড় মাস পর আজ বসানো হল তৃতীয় স্প্যান।
উল্লেখ্য ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুতে ৪২ পিলারের উপর বসবে ৪১টি স্প্যান। পদ্মা বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এই সেতুর কাঠামো এবং সেতুর মোট পিলারের সংখ্যা ৪২টি।