জলবায়ু পরিবর্তন রোধে আন্তর্জাতিক পর্যায়ে যৌথ উদ্যোগ

0
12

অনলাইন ডেস্ক : আন্তর্জাতিক আবহাওয়া সংস্থা এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা ৩১ মে জেনেভায় জাতিসংঘ কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে চুক্তিবদ্ধ হয়েছে।আন্তর্জাতিক আবহাওয়া সংস্থা মুখপাত্র ক্লারে নুলিস বলেন, এ দুটি সংস্থার কার্যক্রম বাস্তবায়িত করার ক্ষেত্রে রাজনৈতিক অঙ্গিকারের বিকল্প নেই। দুই সংস্থা সংকল্পবদ্ধ হয়েছে মানবতার সার্বিক কল্যাণে এই প্রক্রিয়ায় সোচ্চার থাকার জন্যে।
ক্লারে নুলিস উল্লেখ করেন, এ দুটি সংস্থার কার্যক্রমের সঠিক সমন্বয়সাধিত হলে জাতীয় আবহাওয়া দফতর থেকে পূর্বাভাস দেয়া সম্ভব হবে। প্রত্যন্ত অঞ্চলে কর্মরত স্বাস্থ্যকর্মীরাও সত্যিকারের দিক-নির্দেশনা অনুযায়ী কাজ করতে সক্ষম হবেন।
বায়ু দূষণের ফলে বিগত কয়েক বছরে অসংখ্য মানুষের প্রাণ গেছে। সে ধরনের ভয়ংকর পরিস্থিতি প্রতিরোধে এখন এ দুটি সংস্থা যৌথভাবে কাজ করবে। বিশেষ করে বায়ু দূষণের ফলে স্ট্রোক, হৃদরোগ, ক্যান্সার রোগের বিস্তার রোধে সঠিক পরিকল্পনা অনুযায়ী কাজ করবে সংস্থা দুটি। কারণ, বার্ষিক গড়ে ৭০ লাখ মানুষের মৃত্যু হয়েছে সাম্প্রতিক সময়ে। বলার অপেক্ষা রাখে না যে, বায়ু দূষণের কারণেই সামগ্রিক পরিবেশ দূষিত হচ্ছে।
প্রসঙ্গত: জলবায়ু পরিবর্তনের পরিপ্রেক্ষিতে ভয়ঙ্কর পরিস্থিতির আশংকা যে সব দেশে রয়েছে তার অন্যতম বাংলাদেশ, ভারত, শ্রীলংকা ও মিয়ানমার।