ঘরোয়া উপায়ে দুর করুন টনসিলের ব্যথা

0
27

অনলাইন ডেস্ক: টনসিলের ব্যথা একটি পরিচিত সমস্যা। এটা যে কোনও বয়সেই হতে পারে। টনসিলের সমস্যা হলে ঢোক গিলতেও কষ্ট হয়। সাধারণত ভাইরাসের সংক্রমণের কারণে টনসিলের ব্যথা হয়। সর্দি-কাশির জন্য যে ভাইরাসগুলো দায়ী টনসিলের সংক্রমণের ক্ষেত্রেও সেগুলিই ভূমিকা রাখে। ওষুধ ছাড়াও ঘরোয়া কিছু উপায়ে টনসিলের ব্যথা দূর করা যায়। যেমন-

আদা চা
দেড় কাপ পানিতে এক চামচ আদার কুচি আর চা পাতা দিয়ে ভালভাবে ফুটিয়ে নিন। দিনে ৩ থেকে ৪ বার এই পানীয়টি পান করলে গলা ব্যথা অনেকটা কমে যাবে। আদার অ্যান্টিব্যাকটেরিয়াল আর অ্যান্টিইনফ্ল্যামেটরী উপাদান সংক্রমণ ছড়াতে বাঁধা দেয়।

লবণ পানি
সামান্য গরম পানিতে লবণ দিয়ে কুলিকুচি করলে তা টনসিলের সংক্রমণ রোধ করে। এটি গলা ব্যথা কমাতেও বেশ কার্যকরী। শুধু তাই নয়, গরম পানি দিয়ে কুলিকুচি করলেও গলায় ব্যাকটেরিয়ার সংক্রমণের আশঙ্কা দূর হয়।

লেবুর রস
এক গ্লাস সামান্য গরম পানিতে ১ চামচ লেবুর রস, ১ চামচ মধু, আধা চামচ লবণ ভাল করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি যত দিন গলা ব্যথা ভাল না হয়, তত দিন পর্যন্ত খেতে থাকুন। এটি গলা ব্যথা কমাতে দারুন কার্যকরী।

গ্রিণ টি এবং মধু
এক কাপ গরম পানিতে আধা চামচ গ্রিণ টির পাতা আর এক চামচ মধু দিয়ে ১০ মিনিট ফুটিয়ে নিন। এ বার ধীরে ধীরে চুমুক দিয়ে ওই চা পান করুন। অ্যান্টিঅক্সিডেন্টসমৃদ্ধ গ্রিণ টি সব রকম ক্ষতিকর জীবাণুকে ধ্বংস করে।

হলুদ দুধ
এক কাপ গরম দুধে এক চিমটি হলুদ মিশিয়ে নিন। হলুদ থাকা অ্যান্টিইনফ্লামেটরী, অ্যান্টিব্যায়োটিক এবং অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান গলা ব্যথা দূর করে টনসিলের সংক্রমণ সারাতে সাহায্য করে।