কাশ্মীরে ভারতীয় সেনাদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা আল কায়েদার

0
36

অনলাইন ডেস্ক:জঙ্গি সংগঠন আল কায়েদা জম্মু-কাশ্মীরে ভারতীয় সেনাদের বিরুদ্ধে সরাসরি যুদ্ধ ঘোষণা করেছে। সম্প্রতি একটি ভিডিও বার্তায় এ যুদ্ধের ঘোষণা দেওয়া হয় সংগঠনের পক্ষ থেকে।
ভিডিও বার্তায়, ভারতীয় সেনা এবং উপত্যকার সরকারের উপর জঙ্গিদের আপসহীন আঘাত হানার নির্দেশে দিয়েছে আল কায়েদা প্রধান আয়মান আল-জাওয়াহিরি।
মোদি সরকার দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর কাশ্মীর নিয়ে সম্প্রতি কড়া অবস্থান নিয়েছে। সন্ত্রাসের সঙ্গে কোনো রকম আপস করা হবে না বলে বার্তা দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। যার পর উপত্যকায় বিচ্ছিন্নতাবাদীদের বাড়ি বাড়ি দফায় দফায় ব্যাপক ধরপাকড় চালানো হয়। তদন্ত শুরু হয়েছে তাদের আয়-ব্যয়ের হিসাব নিয়েও।
এমন পরিস্থিতিতে উপত্যাকার জঙ্গিরা যাতে মনোবল না হারায়, তার জন্যই জাওয়াহিরি এই বার্তা দিয়েছে বলে দাবি করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।
২০১২ সালে ওসামা বিন লাদেন প্রতিষ্ঠিত আল কায়দার প্রতি আনুগত্য প্রকাশ করে পূর্ব আফ্রিকার সন্ত্রাসী সংগঠন হরকত আল-শাবাব আল মুজাহিদিন। সম্প্রতি তারাই জাওয়াহিরির ওই ভিডিও সামনে এনেছে।
সেটির সত্যতা যাচাই করে দেখেছে ওয়াশিংটনের জাতীয় নিরাপত্তা এবং বিদেশ নীতি সংক্রান্ত সংগঠন ‘ফাউন্ডেশন ফর ডিফেন্স অব ডেমোক্র্যাসিস’। নিজেদের লং ওয়ার জার্নাল ওয়েবসাইটে জাওয়াহিরির বার্তা সবিস্তারে প্রকাশ করেছে তারা।
সাদা পোশাক পরে, ডান দিকে আগ্নেয়াস্ত্র নিয়ে ‘ডোন্ট ফরগেট কাশ্মীর’ নামের ভিডিওটিতে কথা বলতে শুরু করে জওয়াহিরি।
এসময় তাকে বলতে দেখা যায়, ‘আমার মতে, এই মুহূর্তে ভারতীয় সেনাবাহিনী এবং রাজ্য সরকারের বিরুদ্ধে আপসহীন আঘাতকেই প্রাধান্য দেওয়া উচিত কাশ্মীরের মুজাহিদদের। ভেঙে গুঁড়িয়ে দিতে হবে অর্থ ব্যবস্থাকে, যাতে লোকবল এবং সরঞ্জাম, সব ক্ষেত্রেই মুখ থুবড়ে পড়ে ভারত।’
জাওয়াহিরি আরও বলেন, ‘কাশ্মীরের লড়াই কোনো আলাদা লড়াই নয়, বরং ভারতীয় সেনাবাহিনীর বিরুদ্ধে গোটা বিশ্বের মুসলিম সম্প্রদায়ের জিহাদ। সর্বত্র এই বার্তা পৌঁছনো উচিত। যে কাফেররা মুসলিম দেশগুলোকে দখল করে রেখেছে, যত দিন পর্যন্ত তাদের তাড়ানো যাচ্ছে, তত দিন কাশ্মীর, ফিলিপিন্স, চেচনিয়া, মধ্য এশিয়া, সিরিয়া, আরব উপমহাদেশ, সোমালিয়া, ইসলামিক মাঘরেব (উত্তর অফ্রিকার মুসলিম দেশগুলো)এবং তুর্কেস্তানে জিহাদকে সমর্থন করা বিশ্বের সমস্ত মুসলিমের নৈতিক দায়িত্বের মধ্যে পড়ে।’’
সীমান্ত সন্ত্রাসের মাধ্যমে কাশ্মীরে সন্ত্রাসী কার্যকলাপ চালাচ্ছে পাকিস্তান, সে কথাও তুলে ধরে জাওয়াহিরি। সেই সঙ্গে ভারত এবং পাকিস্তান- দুই দেশকেই আমেরিকার দালাল বলেও কটাক্ষ করে সে।
পাকিস্তানের কাশ্মীর নীতিকে তালেবান এবং অনুপ্রবেশকারী জঙ্গিদের সঙ্গে তুলনা করে জাওয়াহিরি বলেন, ‘আফগানিস্তান থেকে রাশিয়াকে হটানোর পরেও আরব মুজাহিদিনকে কাশ্মীরে ঢুকতে দেয়নি পাকিস্তান। রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করতে মুজাদিনকে শুধুমাত্র ব্যবহার করে এসেছে তারা। কাজ ফুরোলে নির্যাতন করে ছুঁড়ে ফেলে দিয়েছে।’
Al-Qaida chief Ayman al-Zawahiri’s latest video on Kashmir titled “Don’t forget Kashmir”. Asks “Mujahideen” in Kashmir to hit Indian army with “unrelenting blows”. Urges them to perform Jihad for Allah, not for the sake of “international criminals” (Pakistan) pic.twitter.com/oGesHaa79E

— Rahul Pandita (@rahulpandita)