এমপি পাপুলের পদ শূন্য ঘোষণা

0
131

অনলাইন ডেস্ক : কুয়েতে সাজাপ্রাপ্ত লক্ষ্মীপুর-২ আসনের এমপি কাজী শহিদ ইসলাম পাপুলের সংসদ সদস্য পদ শূন্য ঘোষণা করা হয়েছে। সোমবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে সংসদ সচিবালয়। বাংলাদেশের ইতিহাসে তিনি প্রথম এমপি, যিনি বিদেশে গ্রেফতার ও ফৌজদারি অপরাধে দণ্ডিত হওয়ার পর পদ হারালেন।

গত ২৮ জানুয়ারি পাপুলকে কুয়েতের আদালত চার বছরের সশ্রম কারাদণ্ডের সাথে ৫৩ কোটি ১৯ লাখ ৬২ হাজার টাকা জরিমানাও করা হয়। কুয়েতের ফৌজদারি আদালত এই রায় দেন।
অর্থ ও মানব পাচারের অভিযোগে পাপুলকে কুয়েতের পুলিশ সেখানে তার বাসা থেকে গত বছরের ৬ জুন গ্রেফতার করে। তিনি ২০১৮ সালে ৩০ ডিসেম্বরের নির্বাচনে লক্ষ্মীপুর-২ আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে এমপি হন। এমপি হওয়ার পর স্বতন্ত্র সংসদ সদস্যের কোটায় তার স্ত্রীকে তিনি এমপি করে আনেন।

বাংলাদেশেও কাজী শহিদ ইসলাম পাপুল এবং তার স্ত্রীর বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

গত জানুয়ারিতে ওই সাজার পর বাংলাদেশ জাতীয় সংসদের সরকারি দল আওয়ামী লীগের একজন হুইপ জানিয়েছেন, এই সাজা হওয়ার বিষয়ে সংসদ কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে তথ্য পেলে তার এমপির পদ খারিজের উদ্যোগ নেবেন। তবে বিষয়টাতে সাংবিধানিক ব্যাখ্যার প্রয়োজন হতে পারে বলেও তিনি মনে করেন। তিনি উল্লেখ করেছিলেন, আইনগত বিতর্ক হলে নির্বাচন কমিশন চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

সূত্র জানিয়েছে, স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সিদ্ধান্তে তার সংসদ সদস্য পদ শূন্য ঘোষণা করা হয়েছে। এর আগে বিষয়টি নিয়ে সংসদ সচিবালয়ে স্পিকার সংশ্লিষ্টদের নিয়ে আলোচনা করেন। তখন কুয়েত থেকে পাঠানো পাপুলের মামলার রায়ের কপি পর্যালোচনা করা হয়।