এই রায় ক্ষমতাসীনদের জন্যও শিক্ষা: ইকবাল সোবহান

0
264

অনলাইন ডেস্ক : জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পাঁচ বছরের কারাদণ্ডের রায়কে বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগের জন্যও শিক্ষা বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী।
তিনি বলেন, ‘আজ যারা ক্ষমতায় তাদের জন্যও এ রায় শিক্ষা। কারণ ক্ষমতাতো কারও জন্য চিরস্থায়ী নয়। ক্ষমতায় যারা যাবেন অথবা ক্ষমতার বাইরে যারা থাকবেন তারা কেউ যেন এই ধরনের দুর্নীতি বা অনিয়ম না করতে পারে সেজন্য এই রায়কে একটি মাইলফলক বলে আমি মনে করি। এই রায় সবার জন্যই বড় শিক্ষা।’
বৃহস্পতিবার রাতে বেসরকারি সময় টিভির একটি টক শো’তে অংশ নিয়ে এসব কথা বলেন ইকবাল সোবহান।
বহুল আলোচিত এই মামলায় বৃহস্পতিবার দুপুর আড়াইটার দিকে সরকারি আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত বিশেষ আদালতে ঢাকার বিশেষ জজ-৫ আখতারুজ্জামান রায় ঘোষণা করেন। রায়ে খালেদা জিয়াকে পাঁচ বছর করাদণ্ড দেয়া হয়। এছাড়া অন্য পাঁচ আসামির প্রত্যেককে ১০ বছর করে কারাদণ্ডের পাশাপাশি দুই কোটি ১০ লাখ টাকা জরিমানা করেছে আদালত।
রায় ঘোষণার পরপরই খালেদা জিয়াকে রাজধানীর নাজিম উদ্দিন রোডের পুরোনো কারাগারে নিয়ে যাওয়া যায়। রায়ের কপি হাতে পাওয়ার পর খালেদা জিয়ার আইনজীবীরা উচ্চ আদালতে আপিল করবেন। আপিলে খালেদা জিয়া খালাস পাবেন বলে আশা করছেন তারা।
‘কারাগারে খালেদা ও রাজনীতি’ বিষয়ে ‘সম্পাদকীয়’ নামের টক শো’তে ইকবাল সোবহান বলেন, ‘এই বিষয়টি রাজনৈতিকভাবে না দেখে ইতিবাচক হিসেবে দেখা উচিত। অন্যায় করলে এর সাজা পেতে হবে এটা প্রতিষ্ঠিত হওয়া দরকার।’