ইসরায়েলের সাথে শান্তিচুক্তি নবায়ন করবে না জর্ডান

0
20

অনলাইন ডেস্ক : ১৯৯৪ সালে ইসরায়েলের সাথে করা শান্তিচুক্তি আর নবায়ন করবে না জর্ডান। ফলে ইসরায়েল সীমান্তবর্তী বাকুরা ও গুমার অঞ্চল দুটি আর ইজারা পাচ্ছে না ইসরায়েল। চুক্তি অনুসারে, ইসরায়েলের কাছে ২৫ বছরের জন্য ভূমি দুটি ইজারা দেয় দেশটি। খবর ‘দ্য জর্ডান টাইমস’র।
দেশটির বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহর একটি টুইট বার্তায় বলেন, বাকুরা ও গুমার সবসময় আমাদের অগ্রাধিকারের শীর্ষে ছিল…তাই অঞ্চল দুটি ইজারা দেয়ার চুক্তি থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছি আমরা। এই ভূমি দুটি জর্ডানের এবং জর্ডানিয়ানরাই ব্যবহার করবে।
দেশটির পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিবৃতির বরাত দিয়ে জর্ডানিয়ান গণমাধ্যমটি জানায়, শান্তিচুক্তি শেষ করার বিষয়ে বাদশাহর সিদ্ধান্তের কথা জানিয়ে রবিবার ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ে দুটি চিঠি দেয়া হয়েছে।
এদিকে রোববার ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বরাত দিয়ে রয়টার্স জানায়, সীমান্তবর্তী ভূমি দুটি ২৫ বছরের জন্য ইজারা দেয়ার চুক্তির মেয়াদ বাড়াতে জর্ডানের সঙ্গে সমঝোতা করবে ইসরায়েল।
উল্লেখ্য, চুক্তিটি হয় ১৯৯৪ সালে কিন্তু ইসরায়েল ১৯৪৮ সালে আরব-ইসরাইল যুদ্ধের পর থেকেই অঞ্চল দুটি দখলে রেখেছে। চুক্তিটির মেয়াদ শেষ হবে ২০১৯ সালের অক্টোবরে।