আশুলিয়ায় ১৭ কারখানায় শ্রমিকদের বিক্ষোভ-ভাঙচুর

0
41

অনলাইন ডেস্ক: নতুন ঘোষিত মজুরি কাঠামোতে বৈষম্যের অভিযোগ তুলে সাভারের আশুলিয়া শিল্পাঞ্চলে শ্রমিকদের বিক্ষোভ, ভাঙচুর ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে।

সোমবার দুপুরে বিশমাইল-জিরাবো শাখা সড়কে এই বিক্ষোভ করেন ১৭টি পোশাক কারখানার শ্রমিকরা।এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশের নিক্ষেপ করেন। এতে অন্তত ২০ জন শ্রমিক আহত হন। তাদের প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে।

পুলিশ জানায়, কাঠগড়া এলাকায় অবস্থিত এয়ার জিন্স নামে একটি তৈরি পোশাক কারখানায় পূর্ব ঘোষিত বেতন পরিশোধের নির্ধারিত দিনে বৈষম্যের অভিযোগ এনে শ্রমিকরা বিক্ষোভ শুরু করে। পরে কারখানাটির শ্রমিকরা রাস্তায় বেরিয়ে এসে ইটপাটকেল নিক্ষেপ করতে থাকে। এসময় আশপাশের ১৭টি কারখানার শ্রমিকরা রাস্তায় নেমে আসে। তারা বিভিন্ন কারখানায় ভাঙচুর চালায়।

এদিকে বিশৃঙ্খলা এড়াতে কাঠগড়া ও জিরাবো এলাকার প্রায় দশটি কারখানায় এক দিনের সাধারণ ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।এ ব্যাপারে আশুলিয়া শিল্প পুলিশ-১ এর পরিদর্শক মাহমুদুর রহমান জানান, নতুন বেতন কাঠামোতে বৈষম্যের গুজব রটিয়ে শ্রমিকরা বিক্ষোভ শুরু করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ১৮ রাউন্ড টিয়ারশেল নিক্ষেপ করলে শ্রমিকরা ছত্রভঙ্গ হয়ে যায়।

তিনি আরও জানান, পুলিশের উর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বিভিন্ন শ্রমিক সংগঠনের বৈঠক হয়েছে। নতুন মজুরি কাঠামো নিয়ে কেউ যেন বিভ্রান্তি ছড়াতে না পারে সে জন্য শ্রমিক নেতারা বিভিন্ন কারখানায় গিয়ে শ্রমিকদের সঙ্গে আলোচনা করবেন। জানুয়ারি মাসের বেতন দেওয়ার পরেই শ্রমিকরা নতুন বেতন কাঠামোর সুবিধা পাবে বলেও জানানো হয়।